অসাধারণ স্বাদের শিক কাবাব শুধুমাত্র ডাল দিয়েই তৈরি করুন !

0

শিক কাবাবের কথা শুনলেই সবার প্রথমে মাথায় আসে গরু বা খাসির মাংসের ঝাল ঝাল স্বাদের কাবাবের কথা। কিন্তু গরু ও খাসির মাংসের শিক কাবাব খেতে সুস্বাদু হলেও স্বাস্থ্যের জন্য কতোটা ক্ষতিকর তা সকলেই জানেন। আবার অনেকেই গরু বা খাসির মাংস একেবারেই খেতে পারেন না। মাংস দিয়ে তৈরি শিক কাবাব তো কতোই খেয়েছেন, কিন্তু একই স্বাদের স্বাস্থ্যকর ডালের তৈরি শিক কাবাবের স্বাদ নেয়া হয়েছে কি? আজ জেনে নিন এমনই একটি অসাধারণ রেসিপি, ঘরেই খুব সহজে তৈরি করে নিন শুধুমাত্র ডাল দিয়ে তৈরি অসাধারণ স্বাদের শিক কাবাব।

উপকরণ

– আধা কাপ মুগ ডাল
– আধা কাপ বুটের ডাল
– আধা কাপ সেদ্ধ আলু
– ২ টি পেঁয়াজ কুচি
– লবণ স্বাদমতো
– আধা টেবিল চামচ আদা-রসুন বাটা
– ১ চা চামচ জিরা গুঁড়ো
– ১ চা চামচ মরিচ গুঁড়ো
– ১ চা চামচ গরম মশলা গুঁড়ো
– ১ চা চামচ শিক কাবাব মশলা
– ৩/৪ টি কাঁচা মরিচ কুচি
– ২ টেবিল চামচ বেসন
– তেল বা বাটার গ্রিসিংয়ের জন্য

পদ্ধতি

– ডালগুলো ভালো করে ধুয়ে ২ কাপ পানিতে সেদ্ধ করে নিন যতক্ষণ না পর্যন্ত নরম হয়ে সেদ্ধ হয়ে যায় এবং পানি সম্পূর্ণ শুকিয়ে যায়।
– এরপর ডাল ও সেদ্ধ আলু পিষে মিশিয়ে নিয়ে বাকি সব উপকরণ (তেল ছাড়া) একসাথে ভালো করে মিশিয়ে নিন। যদি খুব বেশী নরম হয়ে যায় মিশ্রন তাহলে আরও একটু বেসন দিয়ে মিশ্রন সঠিকভাবে তৈরি করে নিন।
– শিকে জড়ানোর মতো মিশ্রন তৈরি করে শিকে নিজের পছন্দের মতো করে কাবাবের আকার দিয়ে শিক প্রস্তুত করে নিন।
– ভারী ফ্রাইং প্যান গ্রিল ফ্রাইং প্যানে সামান্য বাটার বা তে ছড়িয়ে গরম করে কাবাব দিয়ে দিন। একপাশ ভালো করে ভাজা হয়ে এলে অপর পাশ উলটে ভেজে নিন লালচে করে। বেশী শুকনো মনে হলে মাঝে মাঝে তে বা বাটার দিয়ে গ্রিস করে নিন কাবাব।
– ব্যস, সব কাবাব একইভাবে ভাজা হয়ে এলে সসের সাথে পরিবেশন করুন গরম গরম।

* ঘরে শিক না থাকলে সাধারনভাবে শিক ছাড়াই লম্বাটে কাবাব তৈরি করে প্যানে ভেজে নিতে পারেন, অথবা কাঠিতেও লাগিয়ে নিতে পারেন কাবাবের মিশ্রন।
* ইলেকট্রিক বারবিকিউ মেশিন বা কয়লার আগুনে পুড়িয়েও তৈরি করতে পারেন কাবাব।
* অন্যান্য ডাল এবং সবজি ব্যবহার করতে পারেন।

Share.

Leave A Reply