খাসির মাংসের রেজালা রান্নার পারফেক্ট রেসিপি

0

রেজালা মানেই হল মজাদার একটি খাবার যার নাম শুনলেই খেতে ইচ্ছে করে। আর এই রেজালা যদি হয় খাসির মাংসের তৈরি তাহলে তো আর কথাই নাই। জমবে ভাল, সবাই একেবারে চেটেপুটে খাবে। ভাবছেন কিভাবে রান্না করবেন? জেনে নিন আমাদের আজকের রেসিপি আর তৈরি করে নিজেও খান ও খেতে দিন আপনার প্রিয়জনদের।

উপকরণ

-খাসির মাংস ২ কেজি

-আদা বাটা ২ টেবিল চামচ

-রসুন বাটা ২ চা চামচ

-পেঁয়াজ বাটা ১ কাপ

-হলুদগুঁড়া ২ চা চামচ

-মরিচের গুঁড়া ২ চা চামচ

-জিরার গুঁড়া ২ চা চামচ

-ধনেগুঁড়া ২ চা চামচ

-পোস্তদানা বাটা ২ টেবিল চামচ

-তেল ১ কাপ

-ঘি ২ টেবিল চামচ

-লবণ স্বাদ অনুযায়ী

-কাঁচা মরিচ ১০টি

-তেজপাতা ২টি

-দারচিনি ৩ টুকরা

-এলাচ ৪টি

-পেঁয়াজ কুচি ২ কাপ

-আলু ৬টি

-কেওড়া জল ১ টেবিল চামচ

বানানোর পদ্ধতি

খাসির মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে ১০-১৫ মিনিট ভেজে নিন। মাংস ভাজা হলে পোস্তদানা বাটা ও জিরার গুঁড়া বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন।

আলুগুলো ছিলে লম্বালম্বি মাঝখান থেকে কেটে ২ টুকরা করে দিন। পানি শুকিয়ে এলে আরও ১ থেকে দেড় কাপ গরম পানি দিয়ে আলু এবং কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে জিরাগুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন।

আলু সেদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকনা খুলে প্রয়োজন হলে আরও সামান্য পানি ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন। মাংস মজে তেল অল্প ছাড়লে ১ টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর চুলা বন্ধ করে দমে রাখুন কিছুক্ষণ। রান্না শেষ, পরিবেশন করুন।

Share.

Leave A Reply