দেশী প্রযুক্তিতে বগুড়ায় উদ্ভাবিত হলো বিস্ময়কর গাড়ি: তেল-গ্যাস ছাড়াই চলবে! [ভিডিও]

0

আপনি যদি শোনেন তেল-গ্যাস ছাড়ায় চলবে গাড়ি তাহলে অবশ্যই আশ্চর্য হবেন। কিন্তু ঘটনাটি সত্যি। বগুড়ার আমির হোসেন এমন এক বিস্ময়কর গাড়ি উদ্ভাবন করেছেন যে, তেল-গ্যাস ছাড়াই চলবে ৮০ কিমি বেগে!

তেল-গ্যাস ছাড়াই চলবে- এমন গাড়ি উদ্ভাবন করে তাক লাগিয়ে দিয়েছেন বগুড়ার এক যন্ত্রকৌশলী আমির হোসেন। পরিবেশবান্ধব এই গাড়ির কয়েকটি মডেল ইতিমধ্যেই চলাচল করছে বগুড়া এবং সিলেট শহরে। আমির হোসেন উদ্ভাবন করেছেন ইলেকট্রিক টারবাইন সিস্টেমের গাড়ি। নাম দিয়েছেন ‘রফ-রফ তাহিয়া’, যার প্রকৃত অর্থ হলো ‘সুন্দর ও দ্রুততম যান’।

ক্রমান্বয়ে জ্বালানির দাম বৃদ্ধি এবং পরিবেশ দুষণের কারণে তিনি দীর্ঘদিন চিন্তামগ্ন ছিলেন কিভাবে একটি জ্বালানি সাশ্রয় ও বায়ুদূষণ রোধের যান তৈরি করা যায়। তার দীর্ঘদিনের পরিকল্পনার ফসল আজকের এই ফলাফল। এক বছরের চেষ্টায় ২০১২ সালে পুরোপুরি সফল হন আমির হোসেন। তাঁর উদ্ভাবিত ৫ আসনের ২৫০ কেজি ওজনের গাড়িটি চলতে তেল-মবিল-গ্যাস কিছুিই লাগে না।

পরিবেশবান্ধব গাড়িটি আরোহীদের নিয়ে চলতেও পারে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে । বগুড়া থেকে ঢাকায় আসা যাওয়া করতে গাড়ীটির খরচ পড়বে মাত্র ৮ টাকা। গাড়ীটির বিশেষত হল সাধারণ ব্যাটারী চার্জ গাড়ী চালালে ব্যাটারীর চার্জ এক সময় শেষ হয়ে যায়। কিন্তু এ গাড়ি চলার সময় একই সঙ্গে ব্যাটারিও চার্জ হয়ে যাবে। সব মিলিয়ে ২৫ টাকায় চলবে পুরো আট ঘণ্টা।

ভিডিও 

Share.

Leave A Reply