খাসির গোশতের কালিয়া রান্না রেসিপি

0

কোরবানির ঈদ চলে গেলেও সবার ঘরেই আছে মাংস। তাই এখন সবাই বেস্ত মাংসের বিভিন্ন রেসিপি নিয়ে। ঈদের আয়োজনে আপনার খাবারে ভিন্নতা আনতে তৈরি করতে পারেন খাসির গোশতের কালিয়া। খেতে সুস্বাদু ও রান্না করাও খুব সহজ এই কালিয়া। খুব সহজে তৈরি করতে দেখেনিন আমাদের আজকের রেসিপিটি। রইলো রেসিপি।

উপকরণ

খাসির মাংস দেড় কেজি,

পেঁয়াজ কুচি হাফ কাপ,

আদা বাটা ১ টেবিল চামচ,

রসুন বাটা ১ টেবিল চামচ,

হলুদ গুঁড়ো ১ চা চামচ,

মরিচ গুঁড়ো ১ চা চামচ,

জিরা বাটা ১ চা চামচ,

ধনিয়া বাটা ১ চা চামচ,

গোল মরিচ গুঁড়ো সামান্য,

দারুচিনি ৩ টুকরা,

এলাচি ৩/৪ টা,

তেজ পাতা ২ টা,

লবন স্বাদমতো,

তেল আধা কাপ,

আলু (ইচ্ছা)

পদ্ধতি

প্রথমে খাসির মাংস পছন্দমতো আকারে কেটে ভাল করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এরপর একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা, রসুন, এলাচি, দারচিনি, লবন ও তেজ পাতা দিয়ে ভাল করে নেড়ে নিন। কিছুক্ষণ রাখার পড়ে তেল ওপরে উঠে আসবে তখন বাকি সব মসলা দিয়ে আধা কাপ পানি দিয়ে ভাল করে ঝোল বানিয়ে জ্বাল দিতে থাকুন।

পানি ফুটে উঠলে খাসির মাংস ও আলু দিয়ে ভালো করে নেড়ে ঝোলের সাথে মাখিয়ে নিন। এবং মাঝারি আঁচে ঢাকনা দিয়ে জ্বাল দিতে থাকুন যতোক্ষন না মাংস সেদ্ধ হয়ে নরম হয়ে যায়। প্রয়োজন হলে আরও কিছুটা পানি দিয়ে দিতে পারেন। তবে আধা কাপের ঊর্ধ্বে আর পানি লাগবে না। খানিকক্ষণ ঝাল দিয়ে লবণের স্বাদ দেখে নিন।

স্বাদ ঠিক থাকলে প্যানের নিচে একটি তাওয়া দিয়ে ভালো করে ঢাকনা দিয়ে দমে বসিয়ে রাখুন ৫ থেকে ১০ মিনিট। ব্যস, হয়ে গেল সুস্বাদু ‘খাসির গোশতের কালিয়া’।

বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রান্নাঘরে।

Share.

Leave A Reply