রোদে পোড়া দাগ দূর করতে ঘরোয়া যত ফেইসপ্যাক

0

আপনি জানেন কি আপনার ত্বকের জন্য এই গরমে সবচেয়ে মারাত্মক হুমকি কি? তা হলো রাস্তার ধুলাবালি আর ক্ষতিকর সূর্যরশ্মি । সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত সূর্যরশ্মিতে আলট্রা ভায়লেট রশ্মি  সবচেয়ে বেশী থাকে। তাই এই গরমে ক্ষতিকর সূর্যরশ্মির কবল থেকে নিজের ত্বককে রক্ষা করতে আপনাকে অনেক বেশী সচেতন হতে হবে। একটু সচেতন থাকলেই আপনি আপনার ত্বককে রোঁদে পোড়ার মতো ক্ষতিকর বিষয়গুলো থেকে রক্ষা করতে পারবেন।

বাইরে বের হওয়ার আগে কোন ক্রমেই সানস্ক্রিন ছাড়া বের হবেন না। এমনকি বাচ্চাদেরকেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। শুধুমাত্র মুখে নয়, গলায়, ঘাড়ে , হাত -অর্থাৎ শরীরের যে যে অংশ খালি থাকে সব জায়গায় সানস্ক্রিন লোশান লাগাবেন। এটা আপনার ত্বকেকে অবশ্যই রোদে পোড়া থেকে রক্ষা করবে।

  • তারপরেও যারা প্রতিদিন বাইরে বের হন দেখবেন গরমকালে ত্বকে রোদে পোড়া দাগ পড়ে। আপনি আলুকে ভাল করে ধুয়ে নিয়ে কুঁচি করুন। এটিকে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। ব্লেন্ড করার পরে যদি বেশি শুকনা লাগে তাহলে একটু পানি মিশিয়ে তরল করে নিতে পারেন। আপনার সারা মুখে এই পেস্টটি নিয়মিত লাগাবেন ২০ থেকে ৩০ মিনিট। পেস্টটি মুখে শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে মুখ  ধুয়ে ফেলুন এবং আপনার ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। দেখবেন ত্বক মসৃণ  কোমল থাকবে এবং রোদে পোড়া দাগ দূর করে উজ্জ্বল হবে।
  • শসা , লেবুর রস আর গোলাপ জলের মিশ্রণ রোদের পোড়া দাগ দূর করে কার্যকরীভাবে। লেবুর রসের ভিটামিন সি আপনার ত্বকের সূর্যের আলোতে ট্যান হয়ে গেলে বা বয়সের ছাপ বা অন্য যেকোনো কালো দাগ দূর করে। তাই আপনি এই মিস্রনটি ব্যবহার করলে উপকার পাবনে। তবে এটি ব্যবহারের সাথে সাথে রুপ বিশেষজ্ঞরা  সানস্ক্রিনকে অবশ্যই ব্যবহার করার পরামর্শ দেন ।
  • আধা কাপ পাকা পেপের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখে লাগিয়ে  শুকানোর পরঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যেসব জায়গায় রোদে পুড়ে যায় সেসব জায়গায় লাগান দেখবেন রোদে পোঁড়া দাগ দূর হয়ে ত্বক উজ্জল হয়ে উঠছে
  • ত্বকের নানা সমস্যায় অ্যালোভেরা বহুভাবে ব্যবহৃত হচ্ছে। এক টেবিল চামচ মসুর দাল ২০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে পেস্ট করে নিন। এটির সাথে অ্যালোভেরা জেল ও এক টেবিল চামচ টমেটো কুচি কচলে পুনরায় পেস্ট তৈরি করুন। নিয়মিত মুখে লাগান আর ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের রোদে পোঁড়া দাগ দূর হয়ে যাবে। ত্বক আগের চেয়ে অবশ্যই উজ্জ্বল ও সজীব থাকবে।  তবে অনেকেরই মসুর ডালে ত্বকে অ্যালার্জি হয়। আপনার যদি অ্যালার্জির সমস্যা থাকে তাহলে ব্যবহার করবেন না।
  • দুই টেবিল চামচ আনারস কুচির সাথে এক টেবিল চামচ মধু নিয়ে চটকে নিয়ে পেস্ট বানান এবং এই পেস্ট মুখে তিন থেকে পাঁচ মিনিট রেখে ডাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  দেখবেন রোঁদের পোড়া আস্তে আস্তে দূর হয়ে যাচ্ছে।

এই গরমে ত্বক উজ্জ্বল আর সজীব রাখতে উপরের সহজ পন্থাগুলো অবলম্বন করুন। দেখবেন রোদে পোড়া দাগ দূর হয়ে আপনি পেয়েছেন উজ্জ্বল প্রাণবন্ত ত্ব

Share.

Leave A Reply