হায়দ্রাবাদী লাল গোস্ত রান্না রেসিপি

0

হায়দ্রাবাদী লাল গোস্ত মশলাদার ঝাল ঝাল হয়। এই রান্নাটি মুখে দেওয়ার সঙ্গে সঙ্গেই যেন স্বাদের বিস্ফোরণ হবে মুখগহ্বরে। আসুন বেশি কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করতে হবে হায়দ্রাবাদী লাল গোস্ত।

পরিবেশন – ৩-৪ জনের জন্য

প্রস্তুতির সময় – ২-৩ ঘন্টা

রান্নার সময় – ৩০ মিনিট.

প্রয়োজনীয় উপকরণ

খাসির মাংস – ৫০০ গ্রাম

দই – ১ কাপ

আদা-রসুন বাটা – ১ চা চামচ

শুকনো মরিচ গুঁড়ো – ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো – ১/২ চা চামচ

হলুদ গুঁড়ো – ১/২ চা চামচ

ধনে গুঁড়ো – ১ চা চামচ

জিরে গুঁড়ো – ১ চা চামচ

তেজপাতা – ১টা

লবঙ্গ – ৫টি

গোটা গোলমরিচ – ৫টি

এলাচ – ৩-৪টি

দারচিনি – ১টি

পুদিনা পাতা – ১/২ আঁটি

ধনেপাতা – ১/৪ আঁটি

কাঁচা মরিচ – ২ টি (কুচনো)

গোটা জিরে – ১/২ চা চামচ

টমেটো সস – ১ টেবিল চামচ

ভাজা পেঁয়াজ – ১ কাপ

কারি পাতা – ৮টি

লবন – স্বাদ মতো

তেল – ১ টেবিল চামচ

পানি – ১/২ কাপ

প্রস্তুত প্রণালী

খাসির মাংসের টুকরো গুলিকে ভাল করে ধুয়ে পরিস্কার করে নিন।দই, আদা-রসুন বাটা, শুকনা মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও লবন ভাল করে একটি ম্যারিনেশন তৈরি করুন। কম করে ৩ ঘন্টা এই ম্যারিনেশনে মাংসগুলি মাখিয়ে রাখুন।

মাংস ম্যারিনেট হয়ে গেলে একটি প্রেসার কুকারে তেল গরম করুন।তেলের মধ্যে জিরে, গোটা গরম মশলা, গোল মরিচ, তেজপাতা ও কারিপাতা দিয়ে ২ মিনিট মতো ভাজুন। এতে কাঁচামরিচ ও টমেটো সস দিয়ে ১ মিনিট রান্না করুন।

এর মধ্যে ম্যারিনেট করা খাসির মাংসের টুকরোগুলি দিয়ে দিন। বাকি ম্যারিনেশনটাও দিয়ে দিন। ভাল করে মিশিয়ে ৫-৬ মিনিট ভাল করে কষান।তে কুচনো ধনেপাতা ও পুদিনা পাতা দিয়ে দিন। ২ মিনিট ভাল করে রান্না করুন।স্বাদমতো লবন ও প্রয়োজন মতো পানি দিন। ভাল করে মিশিয়ে নিন চামুচ দিয়ে।

এবার প্রেসার কুকারের ঢাকা লাগিয়ে দিন।৪টি উইসল পড়া পর্যন্ত অপেক্ষা করুন।আঁচ বন্ধ করে, পুরো বাস্পটা বেরিয়ে যাওয়ার অপেক্ষা করুন।ভাজা পেঁয়াজ ও আদার জুলিয়ন দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Share.

Leave A Reply