মাত্র ২০ মিনিটে তৈরি করুন “ইনস্ট্যান্ট” রেসিপি ”শাহী টুকরা”

0

ছুটির দিনে একটা ঝামেলায় অনেক মানুষ পড়েন, আর তা হলো হুটহাট অতিথি! হ্যাঁ, মানুষকে ঝামেলা বলা অনুচিত, কিন্তু সেই অতিথিকে কী করে আপ্যায়ন করবেন তা চিন্তা করে গৃহিণী বা গৃহকর্তাকে নাকাল হতে হয় বটে। এমন অবস্থায় বাড়িতে থাকা পাউরুটি দিয়েই খুব কম সময়ে তৈরি করে দিতে পারেন একেবারে ফার্স্ট ক্লাস একটি মিষ্টান্ন! মাত্র ২০ মিনিটেই তৈরি হয়ে যাবে মুখের মাঝে গলে যাওয়া শাহী টুকরা, আর অতিথি ঘুণাক্ষরেও বুঝতে পারবেন না এটা যে এমন “ইনস্ট্যান্ট” একটা রেসিপি।

উপকরণ

  • –   দেড় কাপ দুধ
  • –   আধা কাপ কনডেন্সড মিল্ক
  • –   দুটো পাউরুটির স্লাইস
  • –   ৪/৫ চা চামচ ঘি
  • –   ৩/৪ টা এলাচ
  • –   কয়েকটা কাজুবাদাম, কাঠবাদাম এবং কিসমিস
  • –   ওপরে দেবার জন্য সিলভার লিফ, জাফরান (ইচ্ছে হলে দিতে পারেন)

প্রণালী

১) আঁচ বাড়িয়ে দিয়ে চুলায় দিন দুধ। বারবার নেড়ে দিন যাতে নিচে ধরে না যায়।

 ২) অন্য একটা প্যান গরম করে তাতে ২ চা চামচ ঘি দিন। এতে কাজুবাদাম এবং কাঠবাদাম দিয়ে সাঁতলে নিন যতক্ষণ না সোনালি হয়ে আসে। এরপর কিসমিস দিয়ে নেড়ে নিন যাতে সেগুলো ফুলে ওঠে। এরপর এগুলোকে নামিয়ে একটা বাটিতে আলাদা করে রাখুন।

৩) এরপর ওই প্যানেই ঘিয়ের মাঝে সেঁকে নিন পাউরুটি। একদিক মচমচে সোনালি হয়ে এলে আধা চা চামচ ঘি দিয়ে উল্টে দিন। এভাবে দুটো পাউরুটি টোস্ট করে নিন।

৪) এতক্ষণে দেখবেন দুধটা ঘন হতে শুরু করেছে। আরও মোটামুটি ৮-১০ মিনিট দুধটা জ্বাল দিয়ে ঘন করে নিন। এ সময়ে ইচ্ছে হলে কিছুটা জাফরান দিতে পারেন। এরপর কনডেন্সড মিল্কটুকু দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এটাকে আরও ৫ মিনিট একসাথে জ্বাল দিন। বারবার নাড়ুন নয়তো পুড়ে যাবে। রাবড়ি ঘন হয়ে এলে নামিয়ে নিন।

৫) এলাচ গুঁড়ো করে নিন। জ্বাল কমিয়ে এটাকে দিয়ে দিন রাবড়ির মাঝে। মিশিয়ে চুলা বন্ধ করে দিন।

৬) পাউরুটি কেটে ছোট ছোট তেকোনা টুকরো করে নিন। বাদামগুলো কুচি করে নিন।

এবার পরিবেশনের পালা। প্লেটে পাউরুটির টুকরোগুলোকে সাজিয়ে নিয়ে ওপরে বাদাম কুচি ছড়িয়ে দিন। ওপরে ঢেলে দিন রাবড়ি। ওপরে আরও কিছু কিসমিস এবং বাদাম কুচি দিন। ব্যাস, চমকে দিন মেহমানকে।

Share.

Leave A Reply