বিভিন্ন রকমের চাইনিজ সুস্বাদু চিলি প্রন !

0

বছরের এই সময়টায় পিঁয়াজকলি খুব পাওয়া যায়। আর বিভিন্ন রকমের চাইনিজ ধাঁচের খাবার রান্নার মজা এই সময়েই পাওয়া যায়। আপনিও যদি চাইনিজ খাবারের ফ্যান হয়ে থাকেন, তবে রান্না করে ফেলতে পারেন চিলি প্রন। চিংড়ি আর পিঁয়াজকলির স্বাদে ঝাল ঝাল এই রান্নাটি হয়ে যাবে খুব কম সময়েই।

উপকরণ

–   ১০টি মাঝারি চিংড়ি খোসা ছাড়ানো ও পরিষ্কার করা

–   ২টি কাঁচামরিচ কুচি

–   ২ টেবিল চামচ সয়া সস

–   লবণ স্বাদমতো

–   ২ টেবিল চামচ ময়দা

–   ডিপ ফ্রাই করার জন্য তেল

–   ২/৩টা পিঁয়াজকলি

–   ৪/৫ কোয়া রসুন, মিহি কুচি করা

–   ১ ইঞ্চি পরিমাণ আদা, মিহি কুচি করা

 –   ১টা সবুজ ক্যাপসিকাম, চৌকো করে কাটা

–   ২ টেবিল চামচ রেড চিলি সস

–   ১ কাপ চিকেন স্টক

–   ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার

–   ১ টেবিল চামচ ভিনেগার

প্রণালী

১) একটা বড় বোলে চিংড়িগুলোকে নিয়ে নিন। এতে এক টেবিল চামচ সয়া সস, লবণ, ২ টেবিল চামচ ময়দা দিয়ে মেশান। ভালো করে মিশিয়ে পাঁচ মিনিট ম্যারিনেট হতে দিন।

২) নন-স্টিক প্যানে ডিপ ফ্রাই করার জন্য তেল গরম করতে দিন। এ সময়ে পিঁয়াজকলিগুলোকে টুকরো করে কেটে নিন। পিঁয়াজকলির নিচের অংশটা বড় করে কাটুন এবং সবুজ অংশটা কুচি করে নিন। তেল গরম হয়ে এলে ম্যরিনেট করা চিংড়িগুলোকে ডিপ ফ্রাই করে নিন কিন্তু পুরোপুরী ভাজবেন না, তার আগেই উঠিয়ে নিয়ে তেল ঝরিয়ে ফেলুন।

৩) আরেকটি কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে নিন। এতে রসুন এবং আদা দিয়ে বেশি আঁচে সাঁতলে নিন এক মিনিট। এতে পিঁয়াজকলির পিঁয়াজের টুকরোগুলো এবং ক্যাপসিকাম দিয়ে টস করে নিন। এতে কাঁচামরিচ, ১ টেবিল চামচ সয়াসস, রেড চিলি সস দিয়ে মিশিয়ে নিন ভালো করে। এরপর এতে চিংড়িগুলো দিয়ে লবণ ছিটিয়ে নিন। টস করে নিন যাতে সব মশলা চিংড়িতে লেগে যায়। দুই মিনিট রান্না হতে দিন।

৪) ২ টেবিল চামচ চিকেন স্টকের সাথে ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার মিশিয়ে এটা রান্নায় মিশিয়ে নিন। নেড়ে নিন ভালো করে। এটা মিশে গেলে বাকি স্টকটাও রান্নায় দিয়ে দিন। তিন মিনিট রান্না হতে দিন।

৫) ১ টেবিল চামচ ভিনেগার এবং পিঁয়াজকলির সবুজ অংশ কুচি দিয়ে দিন। টস করে নিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

Share.

Leave A Reply