কোরবানির মাংসের সাথে সম্পূর্ণ ভিন্নস্বাদের পরোটা

0

পরোটা কীভাবে তৈরি করতে হয় তা সকলেই জানেন। আটা বা ময়দায় তেল, লবণ ও পানি মিশিয়েই ডো তৈরি এরপর পরোটা তৈরি করে তেলে ভেজে নেয়া। কিন্তু এই একই স্বাদের পরোটা আর কতদিন? এবারের ঈদে কোরবানির মাংসের সাথে হয়ে যাক সম্পূর্ণ ভিন্নস্বাদের পরোটা। হ্যাঁ, অসম্ভব মজার এই পরোটাটি তৈরি করা হয় সাধারণ পরোটা থেকে একেবারেই অন্যভাবে। চলুন তাহলে শিখে নেয়া যাক ভিন্নস্বাদের এই পরোটাটির খুব সহজ রেসিপিটি।

উপকরণ

– ১ কাপ ময়দা
– ১ কাপ বেসন
– ১ মুঠো ধনে পাতা কুচি
– ৫/৬ টি মরিচ কুচি
– ২ টি পেঁয়াজ কুচি
– সামান্য আদা কুচি
– ১ চিমটি জিরা গুঁড়ো (ইচ্ছা)
– লবণ স্বাদমতো
– ১ টেবিল চামচ বাটার
– তেল পরিমাণ মতো
– পানি পরিমাণ মতো

পদ্ধতি

  • – প্রথমে ময়দা/আটা ও বেসন একসাথে খুব ভালো করে মিশিয়ে নিন। এবং বাটার দিয়ে ভালো করে হাতে ঢলে ঝুরো ঝুরো করে নিন ময়দার মিশ্রণটি।
  • – এবারে পেঁয়াজ, মরিচ, আদা, জিরা গুঁড়ো এবং লবণ ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্টের মতো তৈরি করে নিন। এবং ময়দার মিশ্রণে এই বানানো মশলা দিয়ে ভালো করে মাখিয়ে ফেলুন।
  • – এরপর এতে অল্প অল্প পানি দিয়ে পরোটার ডো তৈরি করা শুরু করুন। পরোটা বেলে নেয়া যায় এমন করে ডো তৈরি হলে ছোট ছোট অংশে ভাগ করুন ডো টি।
  • – ছোট ছোট অংশ গুলো ভালো করে মথে নিয়ে গোল বলের মতো তৈরি করে ছোট গোল রুটি বেলে নিন। এই রুটির উপরের দিকে বাটার লাগিয়ে নিয়ে পরোটার ভাঁজ করুন চারকোণা করে।
  • – এবারে চারকোণা করে পরোটা বেলে নিন। চাইলে গোল করেও বেলে নিতে পারেন। প্রয়োজনে বাড়তি ময়দা লাগিয়ে চারকোণা করে পরোটা বেলে নিন প্রতিটি বল দিয়ে।
  • – এরপর ফ্রাইং প্যানে অল্প তেলে বা যেমন আপনি পছন্দ করেন পরোটা মুচমুচে করে ভেজে নিন এবং মাংসের সাথে পরিবেশন করুন। চাইলে সবজির তরকারির সাথেও পরিবেশন করতে পারেন সম্পূর্ণ ভিন্নস্বাদের এই পরোটাটি।

Share.

Leave A Reply