সম্পূর্ণ ভিন্ন স্বাদের গরুর মাংসের রেসিপি

0

আমাদের বাঙালিদের গরুর মাংস রান্নার একটি ভিন্ন ধাঁচ রয়েছে যা ছেড়ে আমরা অন্য ভাবে রান্না খুব কমই করি। বিশেষ করে ঈদের সময়টাতে ট্র্যাডিশনাল রান্নাই করা হয়ে থাকে। কিন্তু একটু স্বাদ বদলাতে সকলেই ভিন্নধর্মী কিছু খুঁজে থাকে। আজকে শিখে নিন চিরচেনা গরুর মাংসের এমনই একটি ভিন্নস্বাদের রেসিপি যা আজও চেখে দেখা হয় নি আপনার।

উপকরণ

– ২ কেজি গরুর মাংস মাঝারী করে কাটা
– ২ চা চামচ লবণ
– দেড় চা চামচ চিনি
– ২ চা চামচ হলুদ গুঁড়ো
– ২ চা চামচ মরিচ গুঁড়ো
– ২ টেবিল চামচ বাদাম বাটা
– আধা কাপ টক দই

মশলার জন্য

– ৩ টি পেঁয়াজ কুচি
– ২ ইঞ্চি আদা কুচি
– ৪ টি রসুনের কোয়া কুচি
– মরিচ ঝাল বুঝে
– ২ টি শুকনো মরিচ
– ২ টেবিল চামচ বাদাম বাটা
– ২টেবিল চামচ তেল

তরকারীর জন্য

– ২ টি পেঁয়াজ কুচি
– ২ টেবিল চামচ তেল
– লবণ স্বাদমতো
– ৪ চা চামচ সয়া সস
– ৩ চা চামচ চিনি ও ১ চা চামচ মরিচ গুঁড়ো দিয়ে ফেটানো দেড় কাপ টকদই

পদ্ধতি

  • প্রথমেই, টকদই, বাদাম বাটা, লবণ, চিনি, হলুদগুঁড়ো, মরিচগুঁড়ো একটি বড় বাটিতে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই মশলায় গরুর মাংস দিয়ে ভালো করে মেরিনেট করে রেখে দিন ২০ মিনিট।
  • – এরপর মসলার জন্য রাখা সব উপকরণ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে মসৃণ মিশ্রন তৈরি করে নিন।
  • – একটি প্যানে তেল গরম করে এতে পেয়জ কুচি দিয়ে নরম করে নিন। এরপর এতে মেরিনেট করে রাখা মাংস দিয়ে ভালো করে নেড়ে কষাতে করতে থাকুন। মাংস খানিকক্ষণ নেড়ে নিয়ে আলাদা করে নামিয়ে নিন একটি ডিশে।
  • – একই প্যানে আরও একটু তেল দিয়ে গরম করে বানিয়ে রাখা মশলা দিয়ে ভালো করে নেড়ে কষাতে থাকুন। কিছুক্ষণ পর তরকারীর জন্য রাখা সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে মশলা কষিয়ে নিন কয়েক মিনিট। তারপরএতে ফেটিয়ে রাখা টকদই দিয়ে জ্বাল দিতে থাকুন।
  • – ফুটে উঠলে কষিয়ে রাখা মাংস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন এবং ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকুন। অল্প থেকে মাঝারি আঁচে মাংস সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন।
  • – মাংস হয়ে এলে এবং ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন রুটি, পরোট, নান কিংবা পোলাও ও খিচুড়ির সাথে এই সুস্বাদু এই ভিন্ন স্বাদের গরুর মাংস ভুনা।

Share.

Leave A Reply