গরুর মাংসের স্পাইসি রেজালা

0

কোরবানির ঈদে ভিন্ন স্বাদের গরুর মাংসের স্পাইসি রেজালা রান্না করতে পারেন। এটি খেতে ভীষণ সুস্বাদু। বাসায় বসে খুব সহজে রান্না করতে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মুখরোচক এই খাবার।

উপকরণ

গরুর মাংস এক কেজি, পেঁয়াজ বাটা চার টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, ধনিয়া বাটা এক চা চামচ, শুকনো মরিচ বাটা এক টেবিল চামচ, হলুদ বাটা এক টেবিল চামচ, গরম মসলার গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ ৮/১০টি, টক দই চার টেবিল চামচ, পোস্তদানা বাটা দুই চা চামচ, কাজুবাদাম বাটা এক চা চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে মাংস ভালো করে ধুয়ে কিছুক্ষণ ছাঁকনিতে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটা বড় বাটিতে মাংস, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, ধনিয়া বাটা, শুকনো মরিচ বাটা, হলুদ বাটা, টক দই, কাজুবাদাম বাটা, তেল ও লবণ নিয়ে ভালো করে মেশান। মেরিনেটের জন্য এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এরপর একটি প্যানে মেরিনেট করা মাংস ঢেলে চুলায় মাঝারি আঁচে রান্না করুন। কষানো হয়ে গেলে এতে কাঁচামরিচ, গরম মসলার গুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে পানি দিন। ঢাকনা দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হলে ও ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন গরুর মাংসের স্পাইসি রেজালা।

Share.

Leave A Reply