চিলি সয়া রান্নার সহজ রেসিপি

0

বাজারে সয়া কিনতে পাওয়া গেলেও অনেকেরই জানা নেই রান্নার রেসিপি। তাই খাওয়াও হয় সুস্বাদু খাবারটি। তাই আজ বিডি রান্নাঘর আপনাদের দিচ্ছে চিলি সয়া রান্নার সহজ রেসিপি। তাহলে আর দেরি না করে দেখেনিন রেসিপিটি।

উপকরণ

১। সয়াবিন- পরিমানমত

২। পেয়াজ বাটা- ১ টা বড় পেয়াজ

৩। আদা-রসুন বাটা- ১ টেবিল চামচ

৪। কাচা লঙ্কা কুচি – পরিমানমত

৫। নুন- পরিমানমত

৬। কর্ণ ফ্লাওয়ার

৭। জীরে গুড়ো- ১/২ চামচ

৮। সয়া সস – ১টেবিল চামচ

৯। ডিম- ১ টা (না দিলেও চলবে)

১০। ২ টো বড় পেয়াজ বড় করে কুচানো

১১। ১ টা ক্যাপসিকাম কুচানো

১২। চিলি সস- ১ চামচ

১৩। টমেটো সস- ১ টেবিল চামচ

প্রণালী

প্রথমে সয়াবিন একটু ভিজিয়ে রেখে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ করার সময় অল্প নুন দিতে হবে।এবারে একটা পাত্রে পেয়াজ-আদা-রসুন বাটা, কাচা লঙ্কা কুচি, নুন, কর্ণফ্লাওয়ার, জীরে গুড়ো, একটু সয়া সস দিয়ে ব্যাটার বানাতে হবে। চাইলে ডিম দেওবা যেতে পারে এই ব্যাটারে।

এবারে ওই সিদ্ধ সয়া গুলো ভাল করে জল ঝরিয়ে নিয়ে এই ব্যাটারে ডুবিয়ে ভাল করে ভেজে নিতে হবে।এবারে একটা প্যানে তেল দিয়ে পেয়াজ আর ক্যাপসিকাম টা ভাল করে ভেজে নিতে হবে। প্যানে তেল দিয়ে পেয়াজ-আদা-রসুন বাটা দিয়ে একটু ভেজে নিয়ে তাতে টমেটো সস, চিলি সস আর সয়া সস দিয়ে গ্রেভি বানিয়ে নিতে হবে।

একটু ফুটতে শুরু করলে ভেজে রাখা সয়া গুলো দিয়ে দিতে হবে। ভাল করে মিক্স করে নিতে হবে।প্রয়োজনে অল্প গরম জল দেওয়া যেতে পারে।পেয়াজ-ক্যাপসিকাম ভাজা টা দিয়ে দিতে হবে।৫ মিনিট নাড়াচারা করে গ্রেভি টা সুন্দর হলে ও তেল ছাড়তে শুরু হলেই রেডি হয়ে যাবে চিলি সয়া।

বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রান্নাঘরে।

Share.

Leave A Reply