বৈচিত্র্যময় ঈদের অনেক গুলু রেসিপি একসাথে

0

ঈদে অতিথিদের আপ্যায়নে বিশেষ খাবারের নতুন রেসিপি দিয়েছেন নাজনীন রহমান

পঞ্চরতœ পোলাও

উপকরণ

পোলাও চাল আধা কেজি, আলু (মাঝারি) ২টা, গাজর (বড়) ১টা, বরবটি ৪-৫টি, মটরশুঁটি পরিমাণমতো, লবণ, তেল পরিমাণমতো, কাঁচামরিচ ৪-৫টি, গরম পানি পরিমাণমতো, গরম মসলা চারুচিনি ৪টি/লবঙ্গ ৪-৫টি, তেজপাতা ১টি, জিরা ১ চা চামচ।

প্রণালি

পোলাও চাল ধুয়ে নিতে হবে। অতঃপর চুলায় ১টি পাতিল দিয়ে তেল ঢেলে দিতে হবে। তেল গরম হলে ১ চা চামচ জিরা ফোরণ দিতে হবে। তারপর সব রকমের গরম মসলা দিয়ে দিতে হবে। একে একে সব সবজি অন্তত ৫ মিনিট ভাজতে হবে। অতঃপর ভাজা শেষে পোলাও চাল দিয়ে দিতে হবে এবং ৫ মিনিট ভেজে নিতে হবে। পরিমাণমতো গরম পানি ও পরিমাণমতো লবণ মিশিয়ে ৪-৫টি কাঁচা মরিচ দিয়ে চুলায় বসিয়ে রাখতে হবে। রান্না হয়ে গেলে গরম গরম পঞ্চরতœ পোলাও পরিবেশন করতে হবে।

ম্যাংগো পুডিং

উপকরণ

আম (পাকা) ১টি, দুধ (গুঁড়া) ১ কাপ, দুধ (তরল) ১ কাপ, চিনি আধা কাপ।

প্রণালি

প্রথমে ব্লেন্ডারে উপকরণে উল্লেখিত উপাদানসমূহ ৫ মিনিট ব্লেন্ড করতে হবে। একটি খালি টিফিন বাটিতে ক্যারামেল করে নিতে হবে। তারপর টিফিন বাটিতে মিশ্রণগুলো ঢেলে প্রেসার কুকারে সামান্য পানিতে বাটি বসিয়ে চুলায় অন্তত ১০ মিনিট রাখতে হবে। অতঃপর চুলা থেকে নামিয়ে ফেলুন। চুলা থেকে নামানোর পরে ফ্রিজে অন্তত ১০ মিনিট রাখে ঠাণ্ডা হওয়ার পর ফ্রিজ থেকে বের করে একটি প্লেটে ঢেলে পরিবেশন করতে হবে ম্যাংগো পুডিং।

পাবদা মাছের ভুনা

উপকরণ

পাবদা মাছ আধা কেজি, পেঁয়াজ (বড়) ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে ও জিরা ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, কাঁচা মরিচ ৪টি, টমেটো ২টি, লবণ ১ চা চামচ।

প্রণালি

পাবদা মাছ ধুয়ে ভালো করে পরিষ্কার করতে হবে। চুলায় ননস্টিক প্যানে তেল ঢেলে দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি ৫ মিনিট ভেজে সোনালি রং ধারণ করলে একে একে সব মসলা ও টমেটো দিয়ে ৫ মিনিট কসে নিতে হবে। তারপর কসানো হয়ে গেলে পাবদা মাছ জানে ঢেলে দিয়ে সামান্য পানি দিয়ে কিছুক্ষণ জাল দিতে হবে। মাছ সেদ্ধ হয়ে গেলে কিছুক্ষণ চুলায় রেখে তেলের উপর মাছগুলো উঠে আসলেই তখন নামিয়ে ফেলতে হবে। ভুনা মাছের ওপর ধনেপাতা কুচি করে উপরে ছিটিয়ে প্লেটে ঢেলে পরিবেশন করুন মজাদার পাবদা মাছের ভুনা।

র‌্যাপড প্রন

উপকরণ

১ বড় চিংড়ি ১০-১২টি, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া স্বাদমতো, সয়া সস ৪ টেবিল চামচ, প্যাকেট সেদ্ধ করা নুডুলস।

প্রণালি

লবণ, গোলমরিচ, সয়াসস দিয়ে চিংড়ি মাছ ৩০ মিনিট মাখিয়ে রাখুন। সেদ্ধ করা নুডুলস পেঁচিয়ে ডুবো তেলে ভেজে নিন।

মাটন চপ

উপকরণ

খাসির চাপের গোশত আধা কেজি, আদা বাটা, রসুন বাটা ২ টেবিল চামচ, কাঁচা পেঁপে বাটা ১ টেবিল চামচ, গরম মসলা ও লকবণ পরিমাণমতো, সেদ্ধ আলু আধা কেজি, ডিম (ফেটিয়ে) ২টি, সাদা গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো।

প্রণালি

খাসির গোশত উপরোক্ত সকল প্রকার মসলা ও কাঁচা পেঁপে বাটা ভালোমতো মিশিয়ে সিদ্ধ করে নিন। লবণ ও গোল মিশিয়ে সেদ্ধ করে নিন। লবণ ও গোল মরিচ নিয়ে সেদ্ধ আলু ভর্তা করে নিন। সেদ্ধ করা খাসির গোশতের চারদিকে সেদ্ধ আলু ভর্তা মেখে নিন। তারপর ডিম ও বিস্কুটের গুঁড়ায় ভেজে নিন।

ম্যাঙ্গো সিন্যামন কাপকেক

উপকরণ

ডিম ৪টি, ময়দা ২ কাপ, চিনি আধা কাপ, ম্যাঙ্গো জুস ১ কাপ, দারুচিনি গুঁড়া ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, মাখন আধা কাপ, সাজসজ্জার জন্য ক্রিম পরিমাণমতো।

প্রণালি

দুধ, চিনি, ডিম, ম্যাঙ্গো জুস, মাখন একত্রে ফেটিয়ে নিন। এরপর ময়দা গুঁড়াদুধ বেকিং পাউডার ও দারুচিনি গুঁড়া একত্রে মিশিয়ে নিন, ছোয়াল রাখতে হবে যেন দলা দলা না হয়ে যায়। এবার ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগেড তাপমাত্রায় ৩০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে ক্রিম মেখে সাজিয়ে দিন।

Share.

Leave A Reply