বিকালের নাস্তায় থাই সুপ ও ওনথনের পার্ফেক্ট রেসিপি

0

চাইনিজের মুচমুচে ওনথন প্রায় সবারই প্রিয়। ঘরে এই মজার খাবার বানানোর উপায় হয়ত অনেকেরই জানা নেই।

সহজে ওনথন আর থাই সুপ তৈরির রেসিপি দিয়েছেন শৌখিন রাঁধুনী নুসরাত জাহান।

ওনথন

উপকরণ

ডো তৈরির জন্য লাগবে: ময়দা ১ কাপ। ডিম ১টি। লবণ স্বাদমতো।

ফিলার বা পুর তৈরির জন্য: মুরগির কিমা বা চিংড়ি মাছের কিমা ১ কাপ। আদা ও রসুনবাটা ১ চামচ। পেঁয়াজ কুচি আধা কাপ। সয়াসস আধা চামচ। কাঁচামরিচের কুচি স্বাদমতো। টেস্টিং সল্ট এক চামচের চার ভাগের একভাগ। লবণ স্বাদমতো।

পদ্ধতি

ময়দা, ডিম ও লবণের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে হাত দিয়ে ভালোমতো মেখে ডো তৈরি করতে হবে। এই ডো আধা ঘন্টা রেখে দিন।

এবার মুরগি বা চিংড়ির কিমা, আদা ও রসুনবাটা, পেঁয়াজ কুচি, কাঁচামরিচের কুচি, টেস্টিং সল্ট, সয়াসস এবং স্বাদমতো লবণ— এই সব উপকরণ একসঙ্গে ভালো করে একটি পাত্রে মিশিয়ে রাখতে হবে।

এবার তৈরি করা ডো খুব পাতলা ছোট আকৃতির রুটিরমতো করে বেলে নিয়ে মাঝে ফিলার রেখে ডো খুব ভালোমতো মুড়ে দিন। যাতে করে ফিলার বা কিমার পুর ভেতর থেকে বের হয়ে না যায়।

এবার চুলায় ভালো করে তেল গরম করে এর মধ্যে তৈরি করা ওনথনগুলো ছেড়ে দিন। খুব ভালো করে ভেজে সোনালি রং হয়ে উঠলে তা তুলে নিতে হবে। এরপর টিস্যু পেপার দিয়ে বাড়তি তেল মুছে প্লেটে সাজিয়ে রাখন।

থাই সুপ

উপকরণ

মুরগির স্টক। মুরগরি মাংস ছোট করে কাটা আধা কাপ। চিংড়ি আধা কাপ। সয়াসস দেড় চা-চামচ। টেস্টিং সল্ট আধা চা-চামচ। আদা, রসুন এবং পেঁয়াজবাটা আধা-চামচ করে। আধা চামচ সাদা ভিনেগার। কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। টমেটো সস ১ চা-চামচ। চিনি সামান্য। পানি ৩ কাপ। লবণ ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি ২টি। থাই গ্রাস ও কারি পাতা ৪-৫টি। লেবুর রস ২ টেবিল-চামচ। ডিমের কুসুম ১টি। রংয়ের জন্য আধা চামচ হলুদ খাবার রং।

পদ্ধতি

চিকেন স্টক তৈরি: এক কাপ মুরগির হাড় নিয়ে ১০ কাপ পানিতে সিদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন।

সুপ তৈরি: প্রথমে আধাকাপ পানিতে ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার এবং খাবারের রং ভালোভাবে মিশিয়ে আলাদা করে রাখতে হবে। অন্য একটি ফ্রাইং প্যানে কিছুটা তেল দিয়ে তাতে মুরগি এবং চিংড়ির কিমা, আধা চামচ সয়াসস, আদা-রসুন বাটা, স্বাদমতো লাল মরিচবাটা, সাদা ভিনেগার দিয়ে ভালো করে অল্প সময় রান্না করতে হবে।

এখন এই মিশ্রণে তৈরি করে রাখা চিকেন স্টক ঢেলে দিন। এতে চিলি টমেটো সস, টেস্টিং সল্ট এবং সামান্য চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। সঙ্গে আগে তৈরি করে রাখা ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার এবং খাবারের রং মেশানো মিশ্রণটি ঢেলে দিন।

সুপ ঘন হয়ে এলে বাটিতে ঢেলে লেবুর রস, থাই গ্রাস ও কাড়ি পাতা, কাঁচামরিচ দিয়ে সাজিয়ে পরিবশেন করুন।

Share.

Leave A Reply