কোষ্ঠকাঠিন্যের সমস্যা কাদের বেশি হয়?

0

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন না, এমন মানুষ পাওয়া কঠিন। কাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি হয়? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮১৭তম পর্বে কথা বলেছেন ডা. বিলকিস ফাতেমা। বর্তমানে তিনি ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের কলোরেক্টাল সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোষ্ঠকাঠিন্য বলতে কী বোঝানো হয়?

উত্তর : আসলে কোষ্ঠকাঠিন্য নেই এ রকম মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কোষ্ঠকাঠিন্যকে বইয়ের ভাষায় বললে অনেক বিষয় রয়েছে। পায়খানা শক্ত হতে পারে, দিনের মধ্যে প্রতিবার পায়খানায় যাচ্ছে, তবে পায়খানা তার শেষ হচ্ছে না। মনে হচ্ছে আরেকটু হতো বা বারবার পায়খানায় যাচ্ছে। তবে পায়খানাটা পরিষ্কার হচ্ছে না। সবকিছুই কিন্তু কোষ্ঠকাঠিন্যের মধ্যে পড়ে।

প্রশ্ন : কোষ্ঠকাঠিন্য কাদের বেশি হয়?

উত্তর : জন্মগতভাবে অনেকের কোষ্ঠকাঠিন্য হয়। তবে নারীদের কোষ্ঠকাঠিন্য জন্মগতভাবে একটু বেশি হয়। আর জীবনযাপনের ধরন, খাদ্যাভ্যাস, সে কী ধরনের কাজকর্ম করে—এ ধরনের অনেক কিছুর ওপর নির্ভর করে কোষ্ঠকাঠিন্য হয়। যারা সেডেন্টারি জীবনযাপন করে, হাঁটে না বা কায়িক পরিশ্রম কম করে, মাংস যারা বেশি খায়, শাকসবজি যার কম খায়, পানি যারা কম খায়, তাদের কোষ্ঠকাঠিন্য হয়।

ইউটিউবে আমাদের রান্নার সব ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ

Share.

Leave A Reply