গরুর মাংসের স্পেশাল তিন রেসিপি

0

শুধু মিষ্টিমুখ করলেই চলবে না। ঈদ খাবারের তালিকায় থাকতে হবে মাংস। অতিথিদের স্বাদের ভিন্নতা অনুযায়ী মাংস রান্নায়ও আপনি ভিন্নতা আনতে পারেন। রান্না করতে পারেন মাংসের একাধিক স্পেশাল পদ।

আচার মাংস

উপকরণ

গরুর মাংস ৩ কেজি, টক দই ১ কাপ, আদাবাটা ৩ টেবিল চামচ, সিরকা আধা কাপ, রসুনবাটা ৩ টেবিল চামচ, মেথি আধা চা চামচ পেঁয়াজবাটা ২ কাপ, ঘি ও তেল ১ কাপ, জলপাইয়ের আচার ৪ টেবিল চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, বাদামবাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।
মাংসের স্পেশাল তিন রেসিপি


প্রণালি

মাংস ধুয়ে পানি ঝরিয়ে আদা, রসুন, পেঁয়াজবাটা, টক দই, সিরকা, মরিচের গুঁড়া, লবণ ও বাদামবাটা দিয়ে আধ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার পাত্রে তেল ও ঘি দিয়ে মেথির ফোড়ন দিন। এরপর মেরিনেট করা মাংস দিয়ে রান্না করুন। মৃদু আঁচে ঢাকনা দিয়ে রান্না করে মাংস যখন সেদ্ধ হবে, তখন জলপাইয়ের আচার দিয়ে আরও ১০ মিনিট পরে নামিয়ে নিন।

খাসির মাংসের রেজালা

উপকরণ

খাসির মাংস ৩ কেজি, পেঁয়াজ ১ কেজি, আদাবাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা দেড় টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, টক দই ১ কাপ, মিষ্টি দই সিকি কাপ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, দারচিনি ৬ টুকরা, এলাচ ৬টি, আস্ত কাঁচামরিচ ৬-৭টি, তেল ১ কাপ, ঘি আধা কাপ।
মাংসের স্পেশাল তিন রেসিপি


পদ্ধতি

আধা কেজি পেঁয়াজ কুচি করে কেটে নিতে হবে আর আধা কেজি পেঁয়াজ বেটে নিতে হবে। খাসির মাংস বড় টুকরা করে আদা, রসুন, লবণ দিয়ে মেখে রাখতে হবে। তেল, ঘি গরম করে তাতে পেঁয়াজ ভেজে বেরেস্তা করে মাখানো মাংস দিয়ে রান্না করতে হবে। কয়েকটি বলক এলে পেঁয়াজবাটা, হলুদ, মিষ্টি মরিচ, কাঁচামরিচ, টক দই, মিষ্টি দই দিয়ে কষাতে হবে। মাংস তেলের ওপর এলে পোস্তদানা দিয়ে ভালো করে কসিয়ে এলাচ, দারচিনি দিয়ে গরম পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে তেল ওপর এলে আস্ত কাঁচামরিচ দিয়ে নামাতে হবে।

গরুর মাংস ভুনা

উপকরণ

গরুর মাংস এক কেজি, তেল দেড় কাপ, পেঁয়াজ ২০০ গ্রাম, মরিচবাটা এক টেবিল চামচ, রসুনবাটা এক চা-চামচ, হলুদ আধা চা-চামচ, দারুচিনি পরিমাণ মতো, এলাচ পরিমাণ মতো, লবঙ্গ পরিমাণ মতো, জায়ফল পরিমাণ মতো, জয়ত্রি পরিমাণ মতো, গোলমরিচ পরিমাণ মতো, শাহজিরা পরিমাণ মতো।

পদ্ধতি

একটা বড় পাতিলে পরিমাণ মতো পানির সঙ্গে মাংস ঢেলে দিন। সব মসলা একসঙ্গে মিশিয়ে পাতিলে ঢেলে একটু নেড়েচেড়ে পাতিলের মুখ ভালো করে ঢেকে দিন। মাংস নরম হলে শাহজিরা আর তেল অন্য একটি পাত্রে গরম করে মাংস বাগার দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। এবার গরম গরম পরিবেশন করুন।

Share.

Leave A Reply