সহজ ফারাইযি চিকেন রেসিপি

0

আর যাই রান্না হোক আর না হোক, মুরগির মাংসটা বোধ হয় আজকাল সব বাড়িতেই সব চেয়ে বেশি রান্না হয়! এই একটি প্রোটিন খাদ্য আমাদের খাদ্য তালিকায় থাকেই কম বেশি। তবে বার বার একই রকম রান্না খেতে কার ভালো লাগে! তাই মাঝে মাঝেই আমরা চেষ্টা করি একটু ভিন্ন কিছু রান্না করতে, একটু নতুন ভাবে রান্না করতে। এমনি একটি ভিন্ন ধরনের চিকেন রেসিপি আজকে শেয়ার করছি। আশা করি এটি বাড়িতে রান্না করে খেলে সবারই ভালো লাগবে।

যেই রেসিপিটি আজ আমরা শেয়ার করতে যাচ্ছি তার নাম হল ফারাইযি চিকেন। খুবই সহজে এই রেসিপিটি দেখে এই রান্নাটি করা সম্ভব।

ফারাইযি চিকেন এর জন্য যা যা লাগবে

উপকরণ

মুরগির মাংসের টুকরো – ৮-১০ টি

আদা বাটা – ১ টেবিল চামচ

রসুন বাটা – ১ চা চামচ

সয়া সস – ১/৪ কাপ

এলাচ – ১-২ টি

দারুচিনি – ১-২ টি

ধনেপাতা – ২ টেবিল চামচ

পেঁয়াজ কুঁচি – ১ কাপ

তেল – ১/২ কাপ

কাঁচা মরিচ – ৫-৬ টি

টমেটো সস – ১/২ কাপ (চিলি সসও ব্যবহার করতে পারেন, তবে চিলি সস ব্যবহার করলে ডিশটি একটু মিষ্টি হবে যা ব্যক্তিগত ভাবে আমি পছন্দ করি না!)

পানি – ১/২ কাপ

লবণ – প্রয়োজন মত

প্রস্তুত প্রণালী

রসুন বাটা, আদা বাটা, সয়া সস, পানি ও লবণ দিয়ে মুরগির মাংসের টুকরোগুলো ভালো করে সেদ্ধ করুন। এবার আরেকটি পাত্রে তেল নিয়ে তাতে এলাচ, দারুচিনি ও পেঁয়াজ ভাজতে থাকুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে তাতে সেদ্ধ মাংসের টুকরো গুলো দিয়ে একটু নাড়ুন। পাঁচ মিনিট ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে সস, কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নাড়তে থাকুন। আবারও পাত্রটি ২-৩ মিনিট ঢেকে রাখুন। ২-৩ মিনিট পর পাত্রের ঢাকনা খুলে দেখবেন, মজাদার ফারাইযি চিকেন তৈরি!

এ রান্নাটি গরম গরম পরিবেশন করতে পারেন পরোটার সাথে, পোলাওয়ের সাথে কিংবা ভাতের সাথে। যে কোনটির সাথেই খেতে দারুণ লাগবে এই ফারাইযি চিকেন।

Share.

Leave A Reply