ফেলনা জিনিস দিয়েই খুব সহজে তৈরি করুন হৃদয় বাস্কেট !

0

ঘরের ছোট ছোট জিনিসগুলো রাখার জন্য বাস্কেট বা ঝুড়ি প্রয়োজন হয়। অনেক সময় টুকটাক জিনিস রাখার মত পছন্দসই কিছু পাওয়া কঠিন হয়ে যায়। আবার পছন্দসই কিছু পেলেও অনেক সময় দামের কারণে কেনাও হয় না। আসলে কিছু সামগ্রী হাতের কাছে থাকলে বাড়তি খরচ এড়ানো তো যাই আবার নিজের চাহিদামত তৈরি করে নেয়া যায়।

বাড়তি খরচ বাচিয়ে অবসর সময়টুকু কাজে লাগিয়ে ফেলতে পারেন নিজেই হার্ট শেপের এই মিনি বাস্কেট তৈরি করে। ঘরের প্রয়োজনীয় টুকটাক জিনিসগুলো রাখার জন্য নিজেই কীভাবে এবং কী কী সামগ্রীর সাহায্যে তৈরি করতে পারবেন এই হৃদয় বাস্কেট তাই দেখানোর ট্রাই করা হল। আশা করি আপনাদের ভালো লাগবে। চলুন শুরু করা যাক।

প্রয়োজনীয় সামগ্রী

  • কার্ড বোর্ড
  • টুথপিক
  • উল
  • সুপার গ্লু
  • পুঁতি

পদ্ধতি

(১) কার্ড বোর্ড হৃদয় আকৃতি (heart shape) বা নিজ পছন্দ অনুযায়ী কেটে নিয়ে তাতে গ্লু দিয়ে টুথপিকগুলো গেঁথে নিন।ছবিতে দেখানো হয়েছে।

heart box 1

(২) এবার উলের সুতো যেকোন এক দিকে বেঁধে নিয়ে(গিঁঠ দিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে গিঁঠটি যেন ভেতরের দিকে থাকে।) একটা করে টুথপিক বাদ রেখে রেখে জিকজ্যাক রিদমে সুতো দিতে হবে। নিচের ছবিটি দেখলে ব্যাপারটি বুঝতে সুবিধা হবে।

 heart box 2

(৪) দেখেছেন? এভাবে একবার টুথপিকের ভেতর দিয়ে দিলে পরেরবার বাইরে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে বুনুনটি শেষ করতে হবে।

 heart box 3

(৫) সৌন্দর্য বর্ধনের জন্য এর মাঝে পুঁতি গেঁথে দিতে পারেন। সেক্ষেত্রে যেই স্তরে আপনি পুঁতি বসাতে চাচ্ছেন সেখানে সুতোর বুনন করবেন না। প্রতিটি টুথপিকে একটি করে পুঁতি ঢুকিয়ে নিন।পুঁতি টুথপিকে বসানো শেষ হলে আবার সুতোর বুনন দিয়ে দিন। এভাবে ইচ্ছে হলে পুঁতি কয়েটি স্তরে বসিয়ে নিতে পারেন ইচ্ছে মতো।

 heart box 4

(৬) সুতোর বুনন শেষ হয়ে গেলে যে সুতোটুকু অবশিষ্ট থাকে তা এবার পোক্ত করার জন্য ভেতর দিকে সুতোর বুননের মধ্য দিয়ে পেঁচিয়ে নিয়ে গিঁঠ দিয়ে নিন। ব্যস হয়ে গেল হৃদয় বাস্কেট  (আরও একটু সৌন্দর্য বাড়াতে উপরে এবং নিচে আঠা দিয়ে লেস লাগানো হয়েছে)। এখন আপনিও খুব সহজে তৈরি করতে পারবেন।

Share.

Leave A Reply