প্রতিদিন ২০০০ ক্যালোরি বার্ন করতে চান?

0

আপনি কি দিনে ২০০০ ক্যালোরি বার্ন করতে চান? তাহলে সহজ এই এক্সসারসাইজগুলো করতে পারেন। এগুলো খুবই কার্যকরী তবে পরিমানের চেয়ে বেশি করবেন না। অনেকেই ভাবছেন যে দিনে ২০০০ ক্যালোরি বার্ন করা কি সম্ভব! সত্যি অনেক কষ্টসাধ্য ব্যাপার । তাহলে নিচের কিছু ব্যায়াম নিয়মিত করতে থাকুন।

(১) সাইক্লিং

আপনার হার্ট ভাল রাখতে আর ওজন কমানোর জন্য গরমে সবচেয়ে ভাল উপায় হল সাইক্লিং করা । দিনে এক ঘন্টা সাইক্লিং করলে ৮৫০ ক্যালোরি বার্ন হবে। সাইক্লিং করার সময় যখন বিরতি নিবেন তখন প্রচুর পানি পান করবেন যাতে আপনার শরীর যথেষ্ট হাইড্রেট থাকে। কোন প্রিয়জনের সাথে সাইক্লিং করলে আর ভালো । আপনার সময়টা ভালো কাটবে।

(২) স্কিপিং বা দড়ি লাফ

দড়ি লাফ এখন আর শুধু বাচ্চাদের খেলা নয় । আপনার অতিরিক্ত ক্যালোরি খুব অল্প সময়ের দড়ি লাফানোর মাধ্যমে আপনি বার্ন করতে পারেন। এক ঘণ্টা দড়ি লাফালে আপনি ৭০০ থেকে  ৮০০ ক্যালোরি বার্ন করতে পারবেন। তবে প্রথমে আপনি ১০ মিনিট থেকে ২০ মিনিট দিয়ে শুরু করতে পারেন।

(৩) সাঁতার কাঁটা

সাঁতার হল এমন ব্যায়াম যেটা করে আপনাকে গায়ের ঘাম ঝরাতে হবে না। ১ ঘণ্টা সাঁতার কেটে আপনি ৭০০ ক্যালোরি বার্ন করতে পারেন অনায়াসেই। আপনার শরীরের গঠন আকর্ষণীয় রাখতে সাঁতারের তুলনা হয় না।

(৪) এরোবিক্স

এরোবিক্স সব সময় আনন্দদায়ক আর ঝামেলা মুক্ত ব্যায়াম যার মাধ্যমে আপনি পাবেন খুব দ্রুত ফলাফল আপনার ওজন কমানোর  মিশনে। প্রথমে এটি একটু কঠিন মনে হলেও অল্প দিনের মধ্যেই আপনি এটিতে অভ্যস্ত হয়ে উঠবেন আর এরোবিক্স হবে আপবার দিনের অন্যতম কাজ। অনেক ফিটনেস ট্রেইনার এরোবিক্স এর জন্য সুপারিশ করেন কারণ এটি আপনার শরীরের গঠন সুন্দর করবে, আর আপনি হয়ে উঠবেন মডেলের মত।

 (৫) ট্রেডমিল

আপনার শরীরের ফ্যাট বার্ন করার সহজ একটি উপায় হল ট্রেডমিলে দৌড়ানো। এক ঘণ্টা এই ব্যায়ামের মাধ্যমে আপনি ৬০০ ক্যালোরি বার্ন করতে পারেন। তবে মনে রাখবেন ট্রেড মিলে দৌড়ানোর সময় আপনার আর্মে যেন ঝাঁকি লাগে  এবং  হাতল ধরে রাখা জরুরি।

(৬) পানিতে এরোবিক্স

আপনি যদি ব্যায়াম করে গায়ের ঘাম ঝরাতে না চান তাহলে আপনার জন্য আর একটি উপযুক্ত বিকল্প হল পানিতে এরোবিক্স। তবে এর মাধ্যমে আপনি সাঁতারের মত ক্যালোরি বার্ন করতে পারবেন না । পানির এরোবিক্স এ আপনার ২০০ থেকে ৪০০ ক্যালোরি বার্ন করা সম্ভব।

(৭) দৌড়ানো

দৌড়ানো সব সময়ের জন্য ভালো ব্যায়াম। যা আপনার স্ট্রেস কমাবে মানসিক বিসন্নতা দূর করবে । প্রতি ঘণ্টা দৌড়ানোর মাধ্যমে আপনি ৬০০ ক্যালোরি বার্ন করতে পারবেন। আপনি যদি এক মাসের মধ্যে আপনার ওজন কমিয়ে ফেলার টার্গেট নেন। তবে দৌড়ানো হক আপনার প্রথম ব্যায়াম।

ওজন কমানোর সহজ টিপস

  • আপনি নিশ্চিত করবেন যে আপনি নিয়মিত ব্যায়াম করবেন। আপনি যখন ক্যালোরি বার্ন করবেন আপনার শরীর কম ক্যালোরি গ্রহণ করতে শুরু করবে।
  • খাবার শুরুর আগে এক গ্লাস পানি খাবেন আর খাবার সময় এক গ্লাস। এতে আপনি তাড়াতাড়ি পেট ভরিয়ে ফেলতে পারবেন।
  • ব্যায়াম শুরুর আগে ওয়ার্ম  আপ করবেন। এতে ইঞ্জুরির ভয় থাকবে না আর মাসেল টান টান হবে।
  • অনেক বেশি ফলের রসের পানি খাবেন। এতে শরীর ডিহাইড্রেট হবে না , ওজন বাড়বে না, পরিপাকে  সাহায্য হবে ও  জয়েন্টে ব্যথা হবে না।

ছবি –  ব্ল্যাকওয়াটারভেলিরানার্স ডট কম

লিখেছেন – রোকসানা আকতার

Share.

Leave A Reply