ওজন কমবে মজাদার সব সুপে

0

ওজন কমাতে সারাদিন না খেয়ে থাকতে হবে? কে বলেছে এমন কথা? এমন অনেক খাবার আছে, যেগুলো স্বাস্থ্যকর এবং মুখরোচক, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করবে। খাওয়ার আগে সুপ খেলে এমনিতেই আপনার পেট ভরে যাবে, এতে মেইন কোর্স খাওয়া হবে কম। আবার বেশ একটা পেট ভরা অনুভুতিও আসবে। এছাড়াও অনেক সময় শুধু সুপ দিয়েও একটা সম্পূর্ণ মিল শেষ করা যায়। যেমন সুপের সাথে খেতে পারেন একটা টোষ্ট করা ব্রেড বা সুপের সাথে মেশাতে পারেন ওটস অথবা আলু। এতে ক্যালরি ঠিকই কম খাওয়া হবে আবার পাশাপাশি শরীরে শর্করার জোগানও ঠিক থাকবে।

 (১) ফ্যাট বার্নিং সুপ

সামনেই আসছে শীতকাল। বাজারে অনেক সবজি পাওয়া যাবে। সেসব সবজি দিয়ে সহজেই মজাদার সুপ বানিয়ে নিতে পারেন। একটা মিডিয়াম সাইজের পেঁয়াজ, তিনটা টমেটো, ছোট একটা বাঁধাকপি ( বড় হলে একদম ভেতরের অংশ নিতে হবে ৪/১), ২ টি সবুজ ক্যাপসিকাম, সেলেরি কুঁচি একসাথে মিশিয়ে বেশ অনেকটা দিয়ে চুলায় বসিয়ে জ্বাল দিন। ফুটে ওঠার পরে একটা ভেজিটেবল বুলিওন এর কিউব এবং পছন্দ মত সিজনিং দিয়ে আরও কিচ্ছুক্ষণ জ্বাল দিন। ঘন হয়ে আসলে উপরে ধনেপাতা কুঁচি আর লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

(২) গার্লিক ভেজ সুপ

এক কাপ সবজি ( ব্রকলি, গাজর, ফুলকপি, ক্যাপসিকাম) নিন। প্রথমে কড়াইতে একটু রসুন ও পেঁয়াজ কুঁচি দিয়ে ভাঁজুন কয়েক মিনিট। এরপরে সবজিগুলো দিয়ে আরও ৩/৪ মিনিট ভেজে নিন। আড়াই কাপ পানি দিয়ে অল্প আঁচে সবজি সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে অল্প লবন এবং গোল মরিচ মিশিয়ে নিন।  দুই টেবিল চামচ ওটস ( টেলে গুঁড়ো করে নেয়া) মিশিয়ে ২ মিনিট অল্প আঁচে নাড়ুন। ঘন হয়ে আসলে ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন।

(৩) টমেটো সুপ

এই সুপটা বেশ ভারী মনে হলেও, এতে ক্যালরির পরিমান খুব কম, আর স্বাদেও অতুলনীয়। মাঝারি মাপের ৬ টা টমেটো বেশ ভালো করে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে খোসা ছিলে নিয়ে ব্লেন্ডারে একটা স্মুদ পেস্টের মত তৈরি করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এবার পাত্রে ঢেলে অল্প আঁচে রান্না করুন কয়েক মিনিট। ফুটে উঠলে এতে গোলমরিচ দিন। এছাড়াও আপনার পছন্দ মত সিজনিং ব্যবহার করতে পারেন। সামান্য লবন ও চিনি মেশান। এবার একটি ফ্রাই প্যানে সামান্য মাখন গলিয়ে নিয়ে তাতে এক চামচ জিরা ও ২ টি লবঙ্গ ছেড়ে দিন। এক মিনিট পরে এটি সুপের ওপর ঢেলে দিয়ে নেড়েচেড়ে পরিবেশন করুন দারুন স্বাদের টমেটো সুপ।

(৪) বাধাকপির সুপ

এই সুপটি বানাতে বাঁধাকপির ভেতরের দিকের পাতাগুলো নিতে হবে। একটি বাঁধাকপির পাতা খুলে নিয়ে মোটা কুঁচি করে কাটুন। এরপরে প্যানে সামান্য মাখন গলিয়ে তাতে একটি পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এরপরে তাতে বাঁধাকপি দিয়ে দিন। একটু ভেজে নরম হলে ২ কাপ পরিমান চিকেন স্টক বা ভেজ স্টক দিয়ে নাড়তে থাকুন। চাইলে সাথে কয়েক টুকরো গাজর দিতে পারেন। ধনে পাতা দিন। নামানোর আগে স্বাদমত তাবাসকো সস ও সামান্য চিনি (ইচ্ছা) দিয়ে নামিয়ে ফেলুন।

(৫) চিকেন এন্ড ভেজ সুপ

একটা ননস্তিক প্যানে সামান্য মাখন গরম করে তাতে ফালি করে কাটা চিকেন  ( ১/২ কাপ) দিয়ে ভেজে নিন কয়েক মিনিট। এবার এতে দিন পেঁয়াজ। আরও কয়েক মিনিট ভাজুন। এবারে সেদ্ধ করে রাখা সবজি ( ফুলকপি, গাজর, পেঁপে, ভাপিয়ে নেয়া বাঁধাকপি, খুব অল্প আলু, সব মিলিয়ে এক থেকে দেড় কাপ) দিয়ে সামান্য নেড়ে তাতে ২ কাপ চিকেন স্টক ঢেলে দিন।  ফুটে ওঠার পর এর সাথে মেশান ওটস ( টেলে গুঁড়ো করে নেয়া) বা কর্ণ ফ্লাউয়ার। কাঁচামরিচ দিন। স্বাদমত লবন মেশান। লেবুর রস ও ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।

ভালো থাকুন।

ছবি – ইটদিজনটদ্যাট ডট কম

লিখেছেন –  মাহবুবা বীথি

Share.

Leave A Reply