ওজন কমাতে যোগব্যায়ামের ৪টি আসন

0

কর্মব্যস্ত লাইফস্টাইল, প্রচুর কাজের চাপ, স্ট্রেস সব কিছু মিলিয়ে হেলদি একটা রুটিন মেনে চলা যেন অনেক কঠিন। সেই সাথে খাওয়া দাওয়ার অনিয়ম। সব মিলিয়ে ফলাফল ওজন বেড়ে যাওয়া। অনেক বেশি ওজন বেড়ে গেলে তখন আর হয়তো শুধু খাওয়া কমিয়ে ওজন কমিয়ে আনা সম্ভব হয় না। আবার বাইরে জিমে গিয়ে ব্যায়াম করাও অনেকের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে ঘরে বসেই কিছু যোগব্যায়ামের মাধ্যমেই চাইলে আপনি ওজন নিয়ন্ত্রণে আনতে পারেন। নিচে সেরকম কিছু যোগ ব্যায়াম এর বিবরন দেয়া রইল-

(১) সেতুবন্ধ আসন

প্রথমে শুয়ে পড়ুন। আস্তে আস্তে পা ভাঁজ করে নিন। খেয়াল রাখবেন আপনার হাঁটু এবং গোড়ালি যেন একই রেখা বরাবর থাকে। হাত দুটো দুপাশে নিচের দিকে মুখ করে রাখুন। এবারে আস্তে আস্তে শ্বাস নিতে নিতে আপনার পিঠ উপরে তুলতে থাকুন। সেই সাথে হাত দুটি দিয়ে পায়ের গোড়ালি ধরার চেষ্টা করুন। এসময় আপনার পুরো শরীরের ওজন থাকবে আপনার কাঁধ, বাহু এবং পায়ের ওপর। এভাবে ২০ সেকেন্ড থাকুন। তারপর হাত ছেড়ে দিয়ে পিঠ আস্তে আস্তে নামিয়ে আনুন। এভাবে ৩ থেকে ৪ বার করুন।

 exercise q

(২) ধনুরাসন

প্রথমে উপুর হয়ে শুয়ে পড়ুন। হাত দুতিকে উপরমুখি করে শরীরের দুপাশে রাখুন। নিঃশ্বাস ছাড়তে ছাড়তে আপনার হাঁটু বাঁকিয়ে নিতম্বের কাছে নিয়ে আসুন। হাত পেছনের দিকে নিয়ে এবার গোড়ালি শক্ত করে চেপে ধরুন। এসময় দুই হাঁটুর মাঝে অবশ্যই ফাঁক রাখবেন। এবার শ্বাস নিতে নিতে গোড়ালি দুটোকে নিতম্ব থেকে দূরে সরিয়ে নিন এবং একই সাথে উরুও ফ্লোর থেকে উপরের দিকে উঠে যাবে। এসময় শোলডার ব্লেড পেছন দিকে চলে যাবে এবং বুক মাটি থেকে একটু উপরে উঠবে। এসময় শ্বাস প্রশ্বাস স্বাভাবিক থাকবে। ২০ সেকেন্ড পরে আস্তে আস্তে আসন ছেড়ে দিন। এভাবে ৩ বার করুন। একবারে ছবির মতন হবে, আস্তে আস্তে আসনে আসার চেষ্টা করতে হবে।

exercise q.jpg 2

(৩) ভুজঙ্গাসন

এমনভাবে উপুড় হয়ে শুয়ে পড়ুন যাতে আপনার কপাল মাটি ছুয়ে থাকে। হাত ভাঁজ করে কাঁধ বরাবর আনুন। হাতের তালু নিচের দিকে রেখে হাত দুটোকে কাধের নিচে রাখুন। এবার শ্বাস নিতে নিতে আপনার হাত সোজা অবস্থায় নিয়ে আসুন যাতে আপনার বুক উপরের দিকে উঠে যায়। এভাবে উপরের দিকে তুলতে থাকুন (নাভি পর্যন্ত) যতক্ষণ না আপনার শরীরের উপরের অংশে একটা কার্ভ তৈরি হচ্ছে। এভাবে ২০ সেকেন্ড থাকুন। তারপরে নিঃশ্বাস ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন।

exercise 3

(৪) উস্ত্রাসন

এই ব্যায়ামটি করার সময় নিচে নরম কাপড় দিয়ে নেবেন। ছবিতে যেভাবে দেখানো আছে, সেভাবে প্রথমে হাঁটু ভাঁজ করে হাঁটুর ওপর দাঁড়ান। শরীরের দুপাশে হাত রাখুন। এবার আস্তে আস্তে পেছনের দিকে বাঁকিয়ে প্রথমে এক হাত পরে দুই হাত দিয়ে পায়ের গোড়ালি ধরতে হবে। এবার আস্তে আস্তে পেছনের দিকে বাঁকিয়ে বুক এবং পেট প্রসারিত করতে হবে। এসময় শরীরের ওজন হাত ও পায়ের ওপর থাকবে। এইভাবে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত থাকতে পারেন। তারপর আবার আগের অবস্থায় ফিরে আসুন।

exercise 4

উপরে উল্লেখিত ৪ টি ব্যায়ামই আপনার পেট, কোমর ও পিঠের ওপর চাপ ফেলবে। তাই প্রথম কয়েকদিন শরীরের এই অংশগুলোতে ব্যাথা করবে। এটা কয়েকদিন পরে ঠিক হয়ে যাবে। তবে শুধু ব্যায়াম করলেই ওজন কমবে না। সেই সাথে সঠিক ডায়েট মেনে চললে কয়েক মাসেই আপনি অতিরিক্ত ওজন ঝেড়ে ফেলতে পারবেন শরীর থেকে।

ভালো থাকুন।

ছবি –  ইয়োগাজার্নাল.কম, ফিটনেসজিমইয়োগা.কম

লিখেছেন –  মাহবুবা বীথি

Share.

Leave A Reply