টিএসসিখ্যাত স্ট্রবেরি ভর্তার সচিত্র রেসিপি

0

টিএসসিতে যারা একবার স্ট্রবেরি ভর্তা খেয়েছেন তাদের নিশ্চয় মন পড়ে আছে ফেরিওয়ালার সেই ঝুড়িতে। আবার খেতে মন চাচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী না হলে তো প্রতিদিন গিয়ে স্ট্রবেরি ভর্তা খাওয়ার কোনও উপায় নেই। সুতরাং ঘরেই তৈরি হোক স্ট্রবেরি ভর্তা। চেটেপুটে খান।

উপকরণ

*আধা কেজি ফ্রেশ স্ট্রবেরি (ছোট ছোট টুকরা করা)

*আধা চা চামচ লবণ

*আধা চা চামচ লাল মরিচের দানা দানা করে গুঁড়ো/চিলি ফ্লেক্স

*আধা চা চামচ বিট লবণ

*পাঁচ টেবিল চামচ চিনি

*পাঁচ টেবিল চামচ কাসুন্দি

*একটা ছোট্ট কাচের বয়াম

স্ট্রবেরি-১ (2)

প্রণালী

স্ট্রবেরির মাথার পাতা ছাড়িয়ে ভালমত ধুয়ে ছোট ছোট টুকরো করে নিন। এরপর স্ট্রবেরি টুকরোগুলোকে বয়ামে ঢুকিয়ে একে একে তাতে পরিমাণমতো কাসুন্দি, চিনি, লবণ, বিটলবণ এবং মরিচ গুঁড়ো দিয়ে চামচ দিয়ে হালকা নেড়ে দিতে হবে। এরপর সেই বয়াম নিয়ে ইচ্ছামতো ঝাঁকাঝাঁকি করুন। যত ঝাঁকাঝাকি করবেন ভর্তা ততই মজা হবে, তবে হ্যাঁ শেক করতে করতে ভর্তাকে আবার জুস বানিয়ে ফেলবেন না। শেক করা শেষ হলে সেটা পুরনো সংবাদপত্র থেকে ছিড়া দুটো পাতায় ঢেলে দিয়ে তার উপরে দুই তিনটে পিকিং টুথপিক দিয়ে একদম টিএসসি উপায়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি-১ (6)

স্ট্রবেরি-১ (3)

স্ট্রবেরি-১ (4)

স্ট্রবেরি-১ (5)

বিশেষ দ্রষ্টব্য: স্ট্রবেরিওয়ালা মামা থেকে পাওয়া

১। লবণ দেওয়ায় স্ট্রবেরি নিজের ভেতরকার পানি ছেড়ে দেবে। তাই যদি ভর্তা আপনি পাঁচ মিনিট ফ্রিজে রেখে দিয়ে তারপর খান তাহলে অন্যরকম স্বাদ পাবেন।

২। যাদের ভর্তা ভাল লাগে না,তারা এই একই উপায়েই ভর্তাটাকে ব্লেন্ডারে ব্লেন্ড করে স্ট্রবেরির টক-ঝাল-মিষ্টি শরবত করে সেটা ফ্রিজে রেখে দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা উপভোগ করতে পারেন।

৩। ভর্তায় ভুলেও কাঁচা পেয়াজ,কাঁচা মরিচ,ধনে পাতা,পুদিনা কিংবা অন্য কোনও সুগন্ধীযুক্ত মশলা ব্যবহার করবেন না। এতে স্ট্রবেরির নিজস্ব ঘ্রাণ নষ্ট হয়ে যাবে।

৪। ভর্তা কখনও গরমে বেশিক্ষণ রাখবেন না।রাখলে খুব জলদিই পচে যাবে।

৬। ভর্তা ডিপফ্রিজে রাখবেন না এরচেয়ে বরং একদম টাটকা বানিয়েই খাবেন।ফ্রিজে বরফ করে রেখে দিলে সেটা তার আসল ফ্লেভার হারিয়ে ফেলবে।

ওহ জানেন তো বিশ্বখ্যাত ফুড ক্রিটিক অস্ট্রেলিয়ান মাস্টারশেফ ম্যাট প্রেস্টন স্ট্রবেরি ভর্তার ছবি পোস্ট দিয়ে বলছেন, ‘এন আইডিয়া ওয়েল ওয়োর্থ ব্রিংগিং হোম’। ইদানিং ফেসবুকেও এই ভর্তার ক্রেজ নজরে পড়ার মতো। টিএসসির কলা ভবনের দিকে বেশি বিক্রি হয়। তাই ঘরে আর বাইরে যেখানে খুশি স্ট্রবেরি ভর্তা খান।

Share.

Leave A Reply