সুস্থ থাকতে শুধু ৩ খাবার বাদ দিন

0

সুস্বাস্থ্যের জন্য পরিমিত ও পুষ্টিকর খাবার গ্রহণ করা আবশ্যক। এজন্য বিভিন্ন খাবারের গুণাগুণ বিচার করে খেতে হবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিকস সেন্টার ফর ফাংশনাল মেডিসিনের পরিচালক ড. মার্ক হাইম্যান বলেছেন, কখনোই মানুষকে ফ্যাট খাবার বাদ দিতে বলা উচিত নয়। কারণ কিছু খাবারে ক্ষতিকর ফ্যাট থাকলেও আবার কিছু খাবারে উপকারী ফ্যাট রয়েছে। তাই সুস্থ থাকার জন্য ক্ষতিকর ফ্যাট বদলে উপকারী ফ্যাট গ্রহণ করতে হবে, যেমন- লাল মাংসের ফ্যাট বাদ দিয়ে মাছের ফ্যাট খাওয়া।

জেনে নিন সুস্থ থাকলে যে ৩ ধরনের খাবার বাদ দিতে হবে-

১। মিষ্টি ফ্যাট সবচেয়ে বিপজ্জনক

পুষ্টিবিদরা মিষ্টি ফ্যাটকে সবচেয়ে বিপজ্জনক খাবারের অন্যতম হিসেবে অভিহিত করেন। তাঁদের মতে, যদি মিষ্টির সঙ্গে ফ্যাট গ্রহণ করা হয় তাহলে দেহে চিনির পরিমাণ বাড়ার সাথে সাথে ফ্যাটও বাড়বে। অর্থাৎ রিফাইন্ড কার্বহাইড্রেটস ও ফ্যাট, যা দেহে ইনসুলিন বৃদ্ধি করবে এবং দেহের ওজন বাড়াবে। বিভিন্ন গবেষণাতেও এ বিষয়টি প্রমাণিত হয়েছে।

২। বর্জন করুন পরিশোধিত কার্বহাইড্রেট

বিশেষজ্ঞদের মতে, সাদা ধবধবে ময়দা দিয়ে তৈরি খাবার থেকে সাবধান থাকুন। এক্ষেত্রে পাস্তা, সাদা পাউরুটি, ময়দার রুটি ইত্যাদি বাদ দিয়ে লাল আটার তৈরি রুটি, পাউরুটি ও অন্যান্য সামগ্রী খেতে হবে। এ ধরনের খাবারগুলোতে ভিটামিন ও ফাইবার থাকে। এছাড়া এগুলো সহজে হজম হয়।

৩। লাল মাংসের বিকল্প খুঁজুন

বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীর মাংস যেমন- গরু, ছাগল, ভেড়া ইত্যাদি খুবই ক্ষতিকর। তাই বিশেষজ্ঞরা লাল মাংস বাদ দিতে বলেন। খাবারের ৭০ থেকে ৮০ শতাংশ যেন উদ্ভিজ্জ থেকে আসে সেদিকে লক্ষ্য রাখুন। এক্ষেত্রে মাছ হতে পারে একটি আদর্শ বিকল্প। এর পাশাপাশি প্রচুর বাদাম, বিভিন্ন ধরনের বীজ, অলিভ অয়েল, নারিকেল তেল ইত্যাদি গ্রহণ করুন। ওমেগা থ্রি যুক্ত খাবার খান। এটি দেহের জন্য খুবই প্রয়োজনীয়।

 

Share.

Leave A Reply