ঝটপট নাশতায় মাসালা ম্যাকারনি (ভিডিওসহ)

0

সকাল কিংবা বিকেলের নাস্তায় নুডলস বা ম্যাকারনি দিয়ে পাস্তা রান্না করে খাওয়া হয় প্রায়ই। কিন্তু গরম মশলা ব্যবহার করে ম্যাকারনি রান্না করার কথা কেউ হয়তো ভাবেননি কখনো। এসব শুনে হয়তো ভাবছেন মাংস রান্নার এই উপাদান ম্যাকারনিতে মোটেই মানাবে না! আসলে গরম মশলা ব্যবহার করে ম্যাকারনির খুব মজাদার একটি পদ রান্না করা যায়, যা সকাল কিংবা বিকেল যেকোনো সময়ে পেট ভরে খেতে পারেন।

জেনে নিন মাসালা ম্যাকারনি তৈরির রেসিপি-

উপকরণ

পেঁয়াজ, ক্যাপসিকাম, ম্যাকারনি, তেল, টমেটো, সরিষা, কারী পাতা, আদা, কাশ্মিরি মরিচের গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, লবণ, লেবুর রস, টমেটো কেচাপ, ধনেপাতা, পানি।

পরিমাণ

বড় পেঁয়াজ মিহি কুচি ১টি

ক্যাপসিকাম মিহি কুচি পৌনে এক কাপ

ম্যাকারনি দেড় কাপ

তেল ১ টেবিল চামচ

টমেটো ২টি

সরিষা ১ চা চামচ

কয়েকটা কারী পাতা কুচি

কাঁচামরিচ কুচি ৩টি

আদা কুচি দেড় চা চামচ

কাশ্মিরি মরিচের গুঁড়ো ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো আধা চা চামচ

লবণ স্বাদমতো

লেবুর রস ১ চা চামচ

টেমেটো কেচাপ ১ টেবিল চামচ

ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

পানি পরিমাণমতো

প্রণালী

১। মাঝারি আকারের একটা সসপ্যানে ৬ কাপ পানি এবং অল্প লবণ দিয়ে পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে ম্যাকারনি দিন। নরম হয়ে গেলে নামিয়ে নিন। তবে বেশি নরম করবেন না। এরপর পানি ঝরিয়ে রাখুন।

২। একটা ব্লেন্ডারে টমেটো ব্লেন্ড করে রাখুন।

৩। এরপর মাঝারি আকারের একটি ফ্রাইং প্যান গরম করুন। এতে তেল দিয়ে কিছুটা গরম হতে দিন। তেল গরম হলে সরিষা দিয়ে দিন, এগুলো ফুটতে থাকবে। এরপর আদা, কাঁচামরিচ, কারী পাতা এবং পেঁয়াজ দিন। কয়েক মিনিট সাঁতলে নিন যাতে পেঁয়াজ নরম হয়ে আসে।

৪। পিঁয়াজ নরম হয়ে এলে টমেটো পিউরি দিয়ে দিন। সাথে মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টমেটো কেচাপ দিন। ভালো করে মিশিয়ে রান্না করুন ৩ মিনিট।

৫। এবার ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। এরপর সেদ্ধ ম্যাকারনি দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন যাতে পুরো মশলা মেখে যায় এতে। এরপর লেবুর রস এবং ধনেপাতা কুচি দিয়ে দিন। ভালো করে মিশিয়ে চুলা বন্ধ করে দিন। গরম গরম পরিবেশন করুন মাসালা ম্যাকারনি।

দেখুন ভিডিও-

 

Share.

Leave A Reply