তালের বিবিখানা পিঠা আর দুধ বড়া রেসিপি

0

তিল থেকে তাল নয়, তাল দিয়েই তৈরি করুন বিবিখানা পিঠা আর দুধ বড়া। রেসিপি দিয়েছেন বীথি জগলুল।

তালের বিবিখানা পিঠা

উপকরণ

জ্বাল দেওয়া তালের ঘন রস ২ কাপ। চালের গুঁড়া ২ কাপ। ময়দা আধা কাপ। গুঁড়াদুধ ১ কাপ। কুড়ানো নারিকেল ১ কাপ। ঘন তরল দুধ ১ কাপ। চিনি ২ কাপ। তেল ১ কাপ। ডিম ৪টি। বেইকিং পাউডার ২ চা-চামচ। এলাচগুঁড়া ১ চা-চামচ।

পদ্ধতি

চালের গুঁড়া, ময়দা, গুঁড়াদুধ, এলাচগুঁড়া ও বেইকিং পাউডার একসঙ্গে মিশিয়ে রাখুন। বড় একটি বাটিতে ডিম ফেটিয়ে তাতে একে একে দুধ, চিনি, তেল দিয়ে আবার ফেটিয়ে নিন। চিনি গলে গেলে তাতে তালের রস মেশান।Tall

তালের বিবিখানা পিঠা। তালের বিবিখানা পিঠা। এবার অল্প অল্প করে চালের গুঁড়ার মিশ্রণ খুব ভালোভাবে তালের রসের মিশ্রণে মেশান। খেয়াল রাখবেন যেন চালের গুঁড়া দানা দানা হয়ে না থাকে।
বেইকিং ডিশে তেল ব্রাশ করে শুকনা ময়দা ছিটিয়ে নিয়ে তাতে এই মিশ্রণ ঢেলে দিন। ইলেকট্রিক ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করে নিন।

ওভেনের নিচ থেকে দুই নম্বর তাকে মিশ্রণের ডিশ রাখুন।

প্রথম ৩০ মিনিট ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং পরের ৩০ মিনিট ১৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেইক করে নিন। হয়ে গেলে পুরোপুরি ঠাণ্ডা করে প্লেটের ওপর উল্টিয়ে বের করে কোড়ানো নারকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।Tall (1)

তালের দুধবড়া

উপকরণ

বড়ার জন্য- জ্বাল দেওয়া তালের ঘন রস আধা কাপ। চালের গুঁড়া দেড় কাপ। চিনি আধা কাপ। গুঁড়াদুধ ১ কাপ। এলাচগুঁড়া ১ চা-চামচ। লবণ সামান্য। তেল ভাজার জন্য।

তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। মাঝারি আঁচে তেল গরম করে, আঁচ কমিয়ে একটা একটা করে বড়া বানিয়ে তেলে ছেড়ে সোনালি করে ভেজে পেপার টাওয়েলের ওপর তুলে রাখুন।Tall (2)

তালের দুধবড়া। তালের দুধবড়া।

 

Share.

Leave A Reply