ওবামার দিন কাটে যেভাবে

0

‘বারাক হুসেইন ওবামা’যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট। বর্তমানে তিনি বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তি। অনেক ব্যস্ততা ও কঠিন সিদ্ধান্তের মধ্য দিয়ে তাকে দিনের বেশ কিছু সময় পার করতে হয়। এর মধ্যেও তিনি নিজের ও পরিবারের জন্য সময় বের করেন।

‘হোয়াইট হাউস’যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি বাসভবন। বিশ্বের সবচেয়ে এক্সক্লুসিভ ভবনগুলোর একটি। এতে বসবাসকারীদের নিয়ে বিশ্বের মানুষের কৌতূহলের সীমা নেই। কিভাবে তাদের দিন শুরু ও শেষ হয়। তা জানতে উদগ্রীব থাকেন কোটি কোটি মানুষ।

বারাক ওবামার হোয়াইট হাউসের জীবনধারা কেমন সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘টাইমস’ এর প্রতিবেদনে ছাপা হয়। তাহলে আর দেরি কেন? চলুন জেনে নেয়া যাক তার লাইফস্টাইল।

প্রতিদিন সকাল পৌনে ৭টার দিকে ঘুম থেকে ওঠেন বারাক ওবামা। পরে ব্যায়ামাগারে গিয়ে ‘কার্ডিও’ ও ‘ওয়েট’এ দু’ ধরনের শরীরচর্চা করেন।

ব্যায়াম শেষে স্ত্রী মিশেল এবং দু’ মেয়ে মালিয়া ও সাশার সঙ্গে সকালের নাস্তা সেরে ফেলার চেষ্টা করেন। পরে মেয়ে দু’জনকে নিয়ে স্কুলে যান। মেয়েদের স্কুলে যাবার পর দেশ চালানোর কঠিন দায়িত্বে যান বারাক ওবামা।

তারপর সারাদিন কাজ শেষে সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে পরিবারের সঙ্গে ডিনার সেরে ফেলেন। ওবামা নিজেই জানিয়েছেন, তিনি গভীর রাত পর্যন্ত জেগে থাকেন। ট্রিটি রুমে গভীর রাত পর্যন্ত জেগে থাকা তার প্রিয় কাজগুলোর মধ্যে অন্যতম।

এ সময় ওবামা বসেন তার ভাষণগুলো নিয়ে। ভাষণ নিয়ে কোনো বক্তব্য থাকলে, রাতেই মেইল পাঠান  অফিসের কর্মীদের কাছে। কোনো জরুরি কাজ থাকলে, রাতেই ডেকে নেন সংশ্লিষ্ট কর্মীকে। এরই মধ্যে  ডেইলি ব্রিফিং বুক পড়ে ফেলেন। তার পরে যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের থেকে পাঠানো ১০টি করে প্রশ্ন, অভিযোগ যাবতীয় কিছু পড়েন।

তাই বলে এ নয় যে, রাতে ওবামা শুধু কাজ নিয়েই ব্যস্ত থাকেন। এরই ফাঁকে সময় বের করে স্ত্রী মিশেলের সঙ্গে ‘ব্রডওয়াক এম্পায়ার’, ‘গেম অফ থ্রোনস’ বা ‘ব্রেকিং ব্যাড’-এর মতো টিভি শো’গুলো দেখেন। এ সময়ে অন্তত ৪টি খবরের কাগজ ও খেলার চ্যানেলগুলোতেও চোখ বুলিয়ে নেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে রাত জাগার জন্য ওবামা চা বা কফি কিছুই পান করেন না। তিনি গুনেগুনে হালকা লবণ দেয়া ৭টি অ্যালমন্ড খেয়ে নেন।

Share.

Leave A Reply