ভাপা ইলিশ ও কোরাল মাছের ডিপ ফ্রাই

0

ইলিশ মাছ প্রতিটি বাঙালির খুবই প্রিয় একটি মাছ। আর এই ইলিশ মাছে আছে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় অনেক পুষ্টিগুন। ইলিশ মাছের তেলে রয়েছে ফ্যাটি এসিড, যা হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়াও কিছু কিছু রোগ প্রতিরোধ এবং স্থুলতা রোধেও ইলিশ মাছ খুবই উপকারী।

কোরাল মাছ একটি সামুদ্রিক মাছ, আর তাই-এর স্বাদ খুবই অতুলনীয়। এই মাছের রেসিপিটি পরিবারের হৃদরোগী, শিশু এবং মহিলাদের জন্য খুবই স্বাস্থ্যসম্মত ও মুখরোচক একটি রেসিপি। সামুদ্রিক মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি এসিড, যা চোখ ও হার্টের সুস্থতার জন্য উপকারী। এছাড়াও মস্তিষ্কের সুস্থতার জন্য অনেক কার্যকারী।

১) বেরেস্তায় ভাপা ইলিশ

পরিবেশন সংখ্যাঃ ১০-১২ জন

উপকরণ

ইলিশ মাছ ১২ টুকরা, পেঁয়াজ বেরেস্তা ২৫০ গ্রাম, হলুদগুঁড়া এক চা-চামচ, মরিচগুঁড়া তিন চা-চামচ, কাঁচামরিচ ১০-১২ টা, চিনি ৫০ গ্রাম, টকদই ১০০ গ্রাম, সরিষার তেল ১৫০ গ্রাম, লবণ পরিমাণ মতো।

 ইলিশ

প্রণালী

 মাছের টুকরা গুলো ছাড়া সব উপকরণ গুলি এক সঙ্গে ভালো ভাবে ফেটে নিন। তারপর মাছ দিয়ে ভালোভাবে মাখিয়ে, লবণ পরিমাণমতো দিয়ে চেখে দেখুন। এবার টিফিন বাটি বা স্টিলের গামলাতে নিয়ে পুডিং-এর মতো ভাপে বসান। ৩০ মিনিটের বেশি আঁচে ভাপে রাখুন। তারপর চুলা থেকে নামানোর আরো ১০ মিনিট পর পাত্রের ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন।

 ২) কোরাল মাছের ডিপ ফ্রাই

পরিবেশন সংখ্যাঃ ৭-৮ জন

উপকরণ

কোরাল মাছ (মাঝারি আকারের) ৫০০ গ্রাম (৪-৬ টুকরা), ফিশ সস ৫০ গ্রাম, লেবুর রস ৫০ গ্রাম, পেঁয়াজ কুঁচি ১০০ গ্রাম, আদা বাটা ৫০ গ্রাম, টমেটো সস ১/৪ কাপ, পানি ২০০ গ্রাম, ভাজার জন্য তেল ২০০ গ্রাম, হলুদগুঁড়া ও মরিচগুঁড়া এক চা-চামচ, কাঁচামরিচ ৬-৮ টা, চিনি ৫০ গ্রাম, ধনেপাতা কুচি এক এক টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

 করাল

 প্রণালী

মাছ ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে, ছুরি দিয়ে ভালো করে মাছের দুই পাশে চিরে নিন। তারপর লেবুর রস, হলুদগুঁড়া, ফিশ সস, এবং সামান্য লবণ এক সাথে মিশিয়ে মাছের দুই পাশে লাগিয়ে ১৫-২০ মিনিট মেরিনেট করে রাখুন। এখন অর্ধেক তেল গরম করে মাছ বাদামী রঙ করে ভেজে তেল হতে তুলে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে। অবশিষ্ট তেল টুকু গরম করে কুচি করা পেঁয়াজ ভালো করে ভাজুন, পেঁয়াজ নরম হলে লবণ, সমস্ত গুঁড়া ও বাটা মসলা দিন এবং একই সাথে ফিশ সস দিন। এরপর টমেটো সস ও আধা কাপ পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার ফুটে উঠলে লেবুর রস, চিনি ও কাঁচামরিচ দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে মাছের উপর ঢেলে দিন এবং গরম গরম পরিবেশন করুন।

 

Share.

Leave A Reply