ভিন্ন স্বাদের স্টিম কাবাব রেসিপি

0

বিকেলের নাশতায় তৈরি করতে পারেন স্টিম কাবাব। ভিন্ন স্বাদের এই কাবাব স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই কাবাব।

উপকরণ

মুরগি কিংবা খাসির কিমা ৪০০ গ্রাম, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বাটা তিন টেবিল চামচ, কাঁচামরিচ বাটা আধা টেবিল চামচ, টক দই এক টেবিল চামচ, ধনেপাতা কুচি আধা টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, গোলমরিচের গুঁড়া এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, দুধে ভেজানো পাউরুটি এক টুকরা, তেল তিন টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি ব্লেন্ডারে মাংসের কিমা, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, পেঁয়াজ কুচি, টক দই, কাঁচামরিচ বাটা, মরিচের গুঁড়া, পাউরুটি ও জিরা গুঁড়া নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। বেশি পাতলা করে ব্লেন্ড করবেন না। আর পুরোপুরি মিহি করারও প্রয়োজন নেই। এবার একটি বাটিতে নিয়ে এর মধ্যে লবণ, ধনেপাতা কুচি ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালো করে মেশান।

এখন কাবাবের মতো ছোট ছোট বল তৈরি করে নিন। এবার একটি প্যানে তেল দিয়ে কাবাবগুলো হালকা ভেজে নিন। এখন একটি স্টিম মেশিনে কাবাবগুলো নিয়ে অন্তত ১৫ মিনিট স্টিম দিন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেলে স্টিম কাবাব।

Share.

Leave A Reply