আমলকীর টক ঝাল মিষ্টি আচার রেসিপি + ভিডিও

0

আচার মানেই টক-ঝাল-মিষ্টির সংমিশ্রণে জিভে জল আনার ব্যবস্থা। বাজারে অন্যান্য মৌসুমী ফলের সঙ্গে প্রচুর পরিমাণে আমলকীও পাওয়া যাচ্ছে। পুষ্টিগুণে ভরা এই ফল দিয়ে বানানো যেতে পারে মনকাড়া স্বাদের আচার। আজ আপনাদের জন্য রইলো সহজ উপায়ে আমলকীর টক–ঝাল–মিষ্টি আচার তৈরির রেসিপি।

ভিডিও

উপকরণ

১. আমলকী ৫০০ গ্রাম,

২. তেঁতুল ২০০ গ্রাম,

৩. হলুদ গুঁড়া ১ চা-চামচ,

৪. মরিচ গুঁড়া ২ চা-চামচ,

৫. ভাজা ধনিয়া গুঁড়া ১ চা-চামচ,

৬. ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ,

৭. ভাজা মেথির গুঁড়া ১ চা-চামচ,

৮. লবণ ২ চা-চামচ,

৯. সরিষার তেল আধা কাপ,

১০. সরিষা ১ চা-চামচ,

১১. মেথি আধা চা-চামচ,

১২. আখের গুড় দেড় কাপ।

প্রণালি

আমলকী ধুয়ে ২-৩ টুকরা করে নিন। তেঁতুল ১ কাপ গরম পানিতে ভিজিয়ে রেখে বিচি ফেলে ঘন ক্বাথ তৈরি করুন। এর সঙ্গে হলুদ, ভাজা ধনিয়া, ভাজা মরিচ, ভাজা জিরা, ভাজা মেথির গুঁড়া ও লবণ মিশিয়ে নিন। কড়াইয়ে সিকি কাপ সরিষার তেল গরম করে আমলকীর টুকরাগুলো সামান্য ভেজে নিয়ে ঢেকে অল্প আঁচে কিছুক্ষণ রান্না করুন।

নরম হয়ে এলে মসলা মিশ্রিত তেঁতুলের ক্বাথ ও বাকি তেল দিয়ে ভালো করে মিশিয়ে ৫-১০ মিনিট রান্না করুন। তারপর গুড় দিয়ে নাড়ুন। খেয়াল রাখতে হবে আচার যেন পুড়ে না যায় ও গুড় যেন গলে আচারের সঙ্গে ভালোভাবে মিশে যায়।

অন্য একটি প্যানে ২ টেবিল চামচ সরিষার তেল গরম করে তাতে আস্ত সরিষা ও মেথির ফোড়ন দিয়ে আমলকী ও তেঁতুলের মিশ্রণ ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। ঠান্ডা হলে তিন থেকে চার দিন রোদে দিয়ে বাতাস ঢোকে না এমন কাচের বোতলে সংরক্ষণ করুন।

Share.

Leave A Reply