মজাদার মালাই কোফ্‌তা রেসিপি।

0

 আজ বিডি রান্নাঘর নিয়ে এলো মজাদার মালাই কোফ্তা রেসিপি। সকালে রুটি, পরোটা, নান বা পোলাওএর সাথে খুব ভাল জমবে এই মালাই কোফ্তা। তাহলে চলুন, দেরি না করে দেখি কি কি লাগে এটা তৈরি করতে।

উপকরন

কোফ্তার জন্য

পনির ২০০গ্রাম,

আলু মাঝারি মাপের ৫টি সেদ্ধ করা,

চিনি ১ চা চামচ,

নুন আন্দাজমত,

গরম মশলা গুঁড়ো ১ চা চামচ,

ধনেপাতা কুচোনো এক টেবল চামচমতো,

কিশমিশ।

গ্রেভির জন্য

১টা বড় টোমাটো পিউরি করা,

১ টেবল চামচ আদাবাটা,

কাজু-মগজ-পোস্তবাটা ২ টেবল চামচ,

গোটা গরমমশলা,

তেজপাতা, কাশ্মিরী মির্চপাউডার ১ চা চামচ,

হলুদ ১ চা চামচ,

২টি কাঁচালঙ্কা চেরা,

গোটা জিরে ১ চা চামচ,

চিনি দিয়ে ফেটানো ১ কাপ টক দৈ,

নুন ও চিনি আন্দাজমত,

সাদা তেল।

পদ্ধতি

আলুসেদ্ধগুলির খোসা ছাড়িয়ে অল্প নুন দিয়ে ভাল করে চটকে মেখে নিতে হবে, পনিরটাও নুন, গরমমশলা, ধনে পাতা দিয়ে ভাল করে চটকে নিতে হবে। এবার পনিরের ছোট ছোট বল করে প্রতিটা বলের মধ্যে দু একটি করে কিশমিশ ঢুকিয়ে নিতে হবে। হাতের তালুতে তেল মাখিয়ে অল্প করে আলুসেদ্ধ নিয়ে তার ভেতর পনিরের বলগুলি ঢুকিয়ে চারদিক থেকে মুড়ে কোফ্তা গুলি বানিয়ে নিতে হবে।
এবার ডুবো তেলে মাঝারি আঁচে খুব সাবধানে কোফ্তাগুলি লাল করে ভেজে কিচেন টাওয়েলে রাখতে হবে। এই কোফ্তাগুলি ভাজার সময় খুব সাবধানে ভাজতে হয় নয়ত ভেঙে যেতে পারে। তাই ১টি ২টি করে ভাজাই ভাল।

এবার গ্রেভির জন্য তেল গরম করে তাতে গোটা জিরে, তেজপাতা,গোটা গরমমশলা ফোড়ন দিতে হবে। এরপর টোমাটো পিউরিটা দিয়ে তেল ছাড়া পর্যন্ত ভাল করে নাড়তে হবে। তেল ছাড়লে আদা বাটা দিয়ে খানিকক্ষন নেড়ে তাতে কাজু-মগজ-পোস্তবাটা দিয়ে ভাল করে নেড়ে যেতে হবে যাতে তলা না ধরে যায়। একে একে হলুদ, কাশ্মীরি মির্চ পাউডার, লংকা, নুন, ফেটানো দৈ সব দিয়ে ভাল করে নেড়ে আধ কাপ জল দিয়ে ফুটতে দিতে হবে। গ্রেভিটা বেশ থকথকে হলে গ্যাস অফ করে দিন। এবার ১টা পাত্রে কোফ্তাগুলি সাজিয়ে ওপর থেকে গ্রেভিটা ঢেলে দিন। গার্নিশিং এর জন্য ওপর থেকে ক্রিম ছড়িয়ে দিন।
রুটি, পরোটা, নান বা পোলাওএর সাথে খুব ভাল জমবে এই মালাই কোফ্তা।

Share.

Leave A Reply