পটলের নিরামিষ দোলমা রেসিপি

0
পটলের দোলমা আমিষ, নিরামিষ দু রকমের ই হয়। নিরামিষ পুরের ও আবার নানান উপকরণ আছে। কেউ নারকেল দিয়ে করেন আবার কেউ পনির দিয়ে করেন। কিন্তু এই রেসিপি টি তে আমি ছোলার ডাল ও আলু দিয়েছি।

উপকরণ

৮/১০ টি পটল,
দুটি বড়ো আলু,
এক কাপ ভেজানো ছোলার ডাল,
কিছু কিশমিশ
, নুন, হলুদ, চিনি,
ভাজা মশলা (জিড়ে, মৌরি,
শুকনো লংকা শুকনো খোলে ভেজে গুড়ো করা)

গ্রেভির উপকরণ

টমেটো বাটা,
আদা বাটা, ধনে আর জিড়েগুড়ো,
নুন, লংকা,চিনি,হলুদ,কাশ্মীরি মিরচ পাওডার,
টক দই,গোটা গরম মশলা,
গোটা জিরে, তেজপাতা,
শুকনো লংকা, সর্ষের তেল।

পদ্ধতি

গোটা পটলগুলি সাবধানে চেছে একদিকের মুখ কেটে ভেতর থেকে বীজগুলি বের করে নিন। বীজগুলি হাল্কা পেস্ট করে নিন। ভেজানো ছোলার ডাল নুনজলে একটু সেদ্ধ করে নিন।আলু গুলি ছোটো ছোটো করে কুচিয়ে তেলে ভাজুন। ওই তেলে পেস্ট করা বীজগুলি দিয়ে ভালোকরে ভাজুন।এরপর ডাল,নূন, সামান্য হলুদ, কিশমিশ দিয়ে ভালো করে ভাজা ভাজা করুন। ভাজা মশলা ছড়িয়ে নামিয়ে নিন।
এরপর পটলগুলি নুন, হলুদ মাখিয়ে অল্প আঁচে লাল করে ভাজুন। ঠান্ডা হলে পুরগুলি পটলের ভেতর ঠেসে পুরে দিন।

গ্রেভির জন্য

তেল গরম করে গোটা গরম মশলা,গোটা জিরে,তেজপাতা,শুকনো লংকা ফোড়ন দিয়ে টমেটো বাটা ও চিনি দিয়ে ভালোকরে কষুন। তেল ছাড়লে একে একে আদাবাটা, ধনেগুড়ো, টকদই, জিড়েগুড়ো, হলুদ, লংকা ২-৪টা, কাশ্মীরি মির্চ, পাউডার ও একটু জল দিয়ে ভালোকরে কষুন।
এবার এক কাপ জল দিন। জল ফুটে উঠলে পটলগুলি একে একে সাবধানে ঝোলের মধ্যে ছেড়ে দিন। নুন দিন। ঢাকা দিয়ে কম আঁচে ১০ মিনিট মত ফুটান। মাখা মাখা হলে ঢাকা খুলে নুন, মিষ্টি চেখে নামিয়ে নিন। এই রান্নায় পটল ভাজার সময়, পুর করার সময় আবার গ্রেভি করার সময় ভাগে ভাগে নুন পরে তাই সাবধানে আন্দাজ মতন নুন ব্যবহার করবেন।

Share.

Leave A Reply