ময়দা নয়,আজ দেখে নিন সুজি দিয়েই তৈরি পাউরুটি! রেসিপি

0

বাড়িতে তৈরি গরম গরম ব্রেডের মজাই আলাদা। আর সেটায় যদি থাকে অন্যরকম একটা টুইস্ট তবে কেমন হয় বলুন তো? ময়দা নয়, আজ দেখে নিন সুজি দিয়ে তৈরি করা একটি ব্রেডের রেসিপি। স্বাদটা হবে একেবারেই অন্যরকম।

উপকরণ

– সাড়ে তিন কাপ সুজি
– মাখন ওপরে ব্রাশ করার জন্য অল্প করে
– দুধ ওপরে ব্রাশ করার জন্য অল্প করে
– ময়দা অল্প করে
– এক টেবিল চামচ ফ্রেশ ইস্ট
– এক চিমটি চিনি
– দেড় চা চামচ লবণ
– এক টেবিল চামচ ক্যাস্টর সুগার
– সিকি কাপ অলিভ অয়েল
তৈরি করতে সময় লাগবে দেড় ঘন্টার মতো।

প্রণালী

১) ওভেন প্রি-হিট হতে দিন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে।

২) ইস্ট একটা ছোট বাটিতে নিয়ে ভেঙ্গে নিন। এতে অল্প করে কুসুম গরম পানি এবং চিনি দিয়ে মিশিয়ে নিন। এটাকে আলাদা করে রেখে দিন দুই মিনিট।

৩) বড় একটা বোলে সুজিটুকু নিন। এতে মিশিয়ে নিন লবণ এবং ক্যাস্টর সুগার। এতক্ষনে ইস্টে ফেনা উঠে যাবার কথা। সুজির মিশ্রণের মাঝে একটা গর্ত করে ওতে ঢেলে দিন ইস্টের মিশ্রণটুকু।এরপর এক কাপ কুসুম গরম পানি দিয়ে মাখাতে থাকুন।

৪) আধা কাপ কুসুম গরম পানিতে অলিভ অয়েল মিশিয়ে সেটা একটু একটু করে খামিরে দিয়ে ডো তৈরি করতে থাকুন। যতক্ষণ না নরম চটচটে হয়ে যায় ততক্ষণ মাখাতে থাকুন। এরপর একটা সমান জায়গায় নিয়ে এটাকে টেনে টেনে মাখিয়ে নিন যতক্ষণ না মসৃণ একটা ডো তৈরি হয়।

৫) একটা ব্রেড টিনে মাখন ব্রাশ করে নিন। এর ওপর ছিটিয়ে দিন কিছুটা ময়দা। ডোটা লম্বা করে নিয়ে কেক টিনের ভেতরে রাখুন। একটা ভেজা মসলিন কাপড় দিয়ে ঢেকে রেখে দিন ২৫-৩০ মিনিট। এই সময়ে ডোটা ফুলে যাবে। ওপরে একটু দুধ ব্রাশ করে দিন।

৬) এরপর এটাকে একটা বেকিং ট্রেতে রেখে ওভেনে দিন। ১৫-২০ মিনিট বেক করুন। এরপর বের করে ওপরে ব্রাশ করে দিন একটু বাটার। কেক টিন থেকে বের করে ঠাণ্ডা হতে দিন।

ঠাণ্ডা হয়ে গেলে স্লাইস করে নিন সুজির ব্রেড। এবার টাটকা পরিবেশন করে ফেলুন চা অথবা কফির সাথে।

Share.

Leave A Reply