সেই এক ঘেয়ে ব্রেকফাস্ট আর না !

0

প্রতিদিন একই ব্রেকফাস্ট করে বোরড! বাটারড টোস্ট, বয়েলড এগের সঙ্গে এক গ্লাস ফ্রুট জুসের একঘেয়ে রুটিনের বাইরে বেরতে পারছেন না!

স্বাদবদলের জন্য মাঝে মাঝে ওটমিল বা কর্নফ্লেকস ছাড়া আর কিছুই কি মুখে তোলেন না? শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে ব্রেকফাস্টে রোজ ডিম খেতেই হবে এমনটা মনে করেন অনেকেই। তবে ডিম ছাড়াও হেলদি ব্রেকফাস্ট তৈরি করা যায়।

মুখবদল করতে ছয়টি হেলদি ব্রেকফাস্টের খোঁজ রইল আজকের রসুই ঘরে । নিরামিষাশীরা ব্রেকফাস্টে ডিমের বদলে তোফু খেতে পারেন। প্যানে ভেজিটেবল অয়েলে তোফুর সঙ্গে পছন্দের সব্জি দিয়ে স্যতে করে নিন। ডিমের বদলে সাঁতলানো তোফু আর রুটি দিয়ে ব্রেকফাস্ট সারতে পারেন।

সকালের শুরুটা করুন এক গ্লাস স্মুদি দিয়ে। দুধ বা দইয়ের মধ্যেপছন্দের ফল মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে দিন। সঙ্গে সামান্য পালং শাকও মেশাতে পারেন। ব্যস! তৈরি প্রোটিনযুক্ত স্মুদি।

মাখনের বদলে অ্যাভোকাডোর পেস্ট দিয়ে টোস্ট খেতে পারেন। স্বাদ বাড়াতে এর ওপরে ছড়িয়ে দিন টোম্যাটো, বেসিল, চিজ বা কর্ন সাল সা।

মিষ্টি আলুতেরয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। একটা মিষ্টি আলু কেটে আভেনে বেক করে নিন। তার ওপরে দই, ক লা বা দারুচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। তৈরি মিষ্টি আলুর নতুন রেসিপি।

এক বাটি দইয়ের মধ্যে মরসুমি ফল কেটে মিশিয়ে নিন। এর ওপর ছোট ছোট টুকরো করে কাটা নারকেল আর বাদাম ছড়িয়ে দিন।

কাবুলিছোলা সেদ্ধ করে তার মধ্যে কুচোনো ক্যাপসিকাম, গোলমরিচগুঁড়ো, রসুন, বেকিং পাউডার, লবণ দিয়ে সামান্য পানিতে মিশিয়ে মিশ্রণ বানিয়ে ফেলুন।

এবার একটা তাওয়ায় অলিভ অয়েলের মধ্যে এই মিশ্রণটা ঢেলে প্যানকেকের মতো গড়ে তুলুন।

Share.

Leave A Reply