ডিম ও ফুলকপির ফুলঝুরি রেসিপি।

0

ডিম ও ফুলকপির ফুলঝুরি হয়তো অনেকেরই খাওয়া হয়নি। অবিশ্বাস হলেও সত্য যে এটি অসম্ভব রকমের একটা মজাদার খাবার। এটি খেতেও মজাদার আবার তৈরি করাও সহজ। চলুন জেনে নিই রেসিপিটি।

পরিমান ও উপকরণ

✿– গোটা ৩/৪ হাঁসের ডিম

✿– একটা মাঝারি ফুল কপি

✿– পেঁয়াজ কুঁচি

✿– আদা বাটা

✿– রসুন বাটা

✿– মরিচ গুড়া

✿– হলুদ গুড়া

✿– জিরা গুড়া

✿– কয়েকটা কাঁচা মরিচ

✿– লবন (বুঝে শুনে, পরিমান মত, কয়েক ধাপে)

✿– তেল (হাফ কাপ সব মিলিয়ে বা কম)

✿– ধনিয়া পাতার কুঁচি, একটু বেশী হলেই ভাল

প্রস্তুত প্রনালী

ডিম সিদ্ধ করে নিন এবং খোসা ছাড়িয়ে রাখুন। পাশাপাশি ফুলকপি এক চিমটি লবন যোগে সামান্য সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন।এবার কড়াইতে সামান লবন মাখিয়ে ডিম গুলো সামান্য তেলে ভাঁজুন। ডিমের গায়ে ছুরি দিয়ে আঁচড় কেটে নিন, হলদে ভাব আনুন।ডিম তুলে রেখে এবার ফুল কপি গুলো সামান্য ভেঁজে নিন।এভাবে ডিম ও ফুলকপি ভেঁজে তুলে রাখুন এবং সেই কড়াইতেই মুল রান্নায় লেগে পড়ুন।

কড়াইতে আর একটু তেল দিয়ে প্রথমে পেঁয়াজ কুছি ভাঁজুন, পেঁয়াজ হলদে হয়ে এলে এবার আদা, রসুন বাটা ও সাথে কয়েকটা কাঁচা মরিচ দিন। (ডিম এবং ফুল কপিতে লবন আছে বলে, খুব কম লবন দিয়ে শুরু করুন, পরে ফাইন্যাল লবন দেখে ঠিক করা যাবে)ভেঁজে নিন, ঘ্রান বের হবে, এবার হাফ কাপ পানি দিয়ে দিন, আগুন মাধ্যম আঁচে থাকবে।

এবার মরিচ ও হলুদ গুড়া দিন।ঝোল বানিয়ে নিন, এবার জিরা গুড়া দিন (জিরা টেলে গুড়া করে নিতে হবে)। ভাল করে কষিয়ে তেল উপরে উঠিয়ে নিতে হবে।এবার প্রথমে ফুলকপি গুলো দিন।ডিম গুলো দুই ভাগ করে এভাবে সাজিয়ে বসিয়ে দিন (আপনি ডিম গোটা রেখে দিতে পারেন, ব্যাপার না)পাশ দিয়ে এক কাপ বা গা গা পানি দিন।আগুন মাধ্যম আঁচে থাকবে, ঢাকনা দিয়ে ঢেকে দিন। মিনিট ১০ থাকুক, মাঝে নাড়িয়ে দিতে ভুলবেন না।

ফাইন্যাল লবন দেখে নিন, লাগলে দিন, না লাগলে ওকে বলে আগে বাড়ুন। ঝোল কেমন রাখবেন তা আপনি নির্ধারন করুন। তবে বেশী নাড়া নাড়ি করবেন না, এতে ডিমের হলুদ অংশ বের

Share.

Leave A Reply