সিগারেট ছাড়তে খান নিচের খাবারগুলো খান।

0

অনেক দিন থেকেই ধূমপান ছাড়তে চাচ্ছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। আসুন জেনে নেই যেসব খাবারগুলো সিগারেট ছাড়তে সাহায্য করে। তবে আজ থেকেই শুরু করুন ধূমপানের মত দুষ্ট চক্র থেকে বেরিয়ে আসতে।

১. প্রতিদিন দুধ খান। দুধ খাওয়ার পর সিগারেট পান করলে প্রচণ্ড তেতো লাগবে। যদি সিগারেট ছাড়তে চান তবে যখন সিগারেট খেতে ইচ্ছে করবে তখন অল্প দুধ পান করুন। দুধ পানের পর আপনার আর ধূমপান করতে ইচ্ছে করবে না।

২. ধূমপান ছাড়তে চান? ধূমপান ছাড়তে হলে প্রতিদিন একমুঠো বাদাম খান। বাদামে আছে অনেক এনার্জি, প্রোটিন ও প্রচুর স্বাস্থ্যকর খনিজ যা আপনার এই খারাপ অভ্যাস থেকে বের হতে সাহায্য করবে।

৩. খেতে হবে প্রচুর পরিমাণ ভিটামিন সি যুক্ত ফল। ভিটামিন সি যুক্ত ফলের মধ্যে কমলা লেবু, লেবু, বেদানা উল্লেখযোগ্য। এইসব লেবু জাতীয় ফল ধূমপান থেকে আপনাকে বিরত রাখতে সাহায্য করবে।

৪. নোনতা স্বাদের খাবার অনেকটা দুধের মত। নোনতা খাবার খাওয়ার পর সিগারেট পান করলে মুখ বিস্বাদ লাগে। তাই আপনার সঙ্গে সবসময় নোনতা স্বাদ যুক্ত খাবার রাখুন। যখনই ধূমপান করতে ইচ্ছে করবে তখনই নোনতা স্ন্যাকস খাবার খাবেন।

৫. ধূমপান ছাড়ার পর আপনার শরীর থেকে এই ফ্রি রেডিকেল তাড়ানোর জন্য ফল খাওয়া প্রয়োজন।

৬. সিগারেট থেকে মুক্ত থাকার জন্য সবসময় মুখে কিছু রাখতে পারেন। এই ক্ষেত্রে মিষ্টি জাতীয় খাবার না খেয়ে সুগার ফ্রি গাম বা মিন্ট মুখে রাখুন। এতে আপনার সিগারেট খাওয়ার প্রবণতা কমে যাবে।

৭. কাঁচা সবজি ফলের মতই নেশা কাঁটাতে অনেক সাহায্য করে। বীণ এবং গাজর জাতীয় খাবার কেটে আপনার লাঞ্চ বাক্সে রাখুন। যখনই ধূমপান করতে ইচ্ছে জাগবে তখনই এইসব সবজি খান।

৮. দই বা ইয়োগার্টও দুধের মত কাজ করে। দই বা ইয়োগার্ট খেলে শরীরও ভাল থাকবে এবং নেশা কাটাতেও ভাল কাজ করবে।

Share.

Leave A Reply