বয়স ধরে রাখার কিছু গোপন কৌশল

0

মানুষ যেদিন পৃথিবীতে আসে সেদিন থেকেই শুরু হয় কাউন্ট ডাউন। প্রতিদিনই তার বয়স বাড়তে থাকে একটু একটু করে। মানুষ ধীরে ধীরে বড় হয়। বড় হতে হতে এক সময় বুড়ো হয়ে যায়। বয়সের সঙ্গে সঙ্গে চেহারায়, ত্বকে পরিবর্তন আসবে এটাই স্বাভাবিক। পরিবর্তন এবং বিকাশই প্রকৃতির নিয়ম। তবে বেশি বয়সেও চেহারায় লাবণ্য ধরে রাখতে চান সবাই। একটু সচেতন হলেই চেহারার লাবণ্য ও সৌন্দর্য ধরে রাখা যায় দীর্ঘদিন-

১. দীর্ঘদিন তারুণ্য ধরে রাখার জন্য প্রয়োজন শৃঙ্খলা। সুশৃঙ্খল জীবনযাত্রা, স্বাস্থ্যকর খাবার, হাঁটাচলা, ব্যায়াম, ইতিবাচক চিন্তা করা, মনকে প্রফুল্ল রাখা এসব কিছুই চেহারায় তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

২. বয়সের সাথে ত্বক পাতলা এবং শুষ্ক হয়। তাই ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ খাবার নিয়মিত খেতে হবে।

৪. সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে নিজেকে দূরে রাখা প্রয়োজন। এতে যে ত্বক সহজে বুড়িয়ে যায় তা নয়, এর ফলে ত্বকে ক্যানসারও হতে পারে। তাই যতটা সম্ভব দূষণ থেকে নিজেকে দূরে রাখা এবং বাইরে থেকে ফিরে গোসল বা ভালো করে হাত-মুখ ধোয়া উচিত।

৫. সুস্থ আর সুন্দর থাকতে খাওয়া-দাওয়ার ভূমিকা অনেক। মানুষের শরীরে প্রোটিন, ভিটামিন, শর্করা, মিনারেল- এগুলোর দরকার। সব কিছুই খাওয়া উচিত, তবে একটা পরিমিতিবোধ থাকতে হবে। প্রচুর শাক-সবজি, ফল-মূল খাবার তালিকায় থাকা প্রয়োজন।

৬. শুধু সুন্দর মুখ আর টানটান ত্বকই তারুণ্যের চাবিকাঠি নয়। শরীরটাও থাকতে হবে টানটান; আর সেজন্য চাই নিয়মিত কিছুক্ষণ শরীরচর্চা বা ব্যায়াম এবং মুক্ত বাতাস সেবন।

৭. সৌন্দর্য চর্চা বা তারুণ্য ধরে রাখতে গ্রিন-টি বা সবুজ চায়ের জুড়ি নেই। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। নিয়মিত গ্রিন-টি পান শরীরে ইতিবাচক প্রভাব ফেলে।

৮. অপ্রয়োজনীয় চাপ এড়িয়ে চলুন। অ্যালকোহল, ধূমপান পুরোপুরি ছেড়ে দিন আর দিনে অন্তত একবার প্রাণ খুলে হাসুন। ভালো বই পড়ুন, গান শুনুন। প্রকৃতির সাথে সম্পর্ক রাখুন, হিংসা, বিদ্বেষ ভুলে গিয়ে পারলে অন্যের উপকার করার চেষ্টা করুন। 

Share.

Leave A Reply