যেখানে বসবাস করার জন্য পাওয়া যায় টাকা!

0

চমৎকার সুন্দর সব জায়গা। যেমন নিরিবিলি তেমন প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার। সেখানে আপনি বসবাস করতে পারবেন বিনামূল্যে তো বটেই, থাকার জন্য টাকা এবং অন্যান্য সুবিধাদিও দেওয়া হবে এখানে! খুব কম মানুষই জানেন, এমন সুবিধাও পৃথিবীতে বিদ্যমান। বিভিন্ন কারণে প্রশাসন চান কিছু মানুষ এসব জায়গায় বসবাস করুক এবং সে জন্য পর্যাপ্ত স্বাচ্ছন্দ্য তারা নাগরিকদের প্রদান করেন। আসুন জেনে নিই এমন চমৎকার কয়েকটি জারগার কথা যেখানে আপনি ভিন্ন দেশী সংস্কৃতির মাঝে বাস করতে তো পারবেনই, একই সাথে দেওয়া হবে চমৎকার সব সুবিধা।

ডেট্রিয়ট-মিশিগান, যুক্তরাষ্ট্র

‘পশ্চিমের প্যারিস’ বলা হয় ডেট্রয়েটকে। যুক্তরাষ্ট্রের অটোমোবাইল রাজধানী এটি। বিংশ শতাব্দীর ২য় ভাগে শহরটি তার জৌলুস হারাতে শুরু করে এবং দিনে দিনে জনমানবশূন্য হয়ে যায়। কিন্তু প্রশাসন আবারও জীবন ফিরিয়ে আনতে সচেষ্ট হয়েছেন এখানে। আর সেজন্যেই নেওয়া হয়েছে ‘চ্যালেঞ্জ ডেট্রয়েট’। এই প্রজেক্টের অধীনে ২৫০০ মানুষকে ফ্রি থাকার সুযোগ তো দেওয়া হবেই, তাদের জন্য কাজের ব্যবস্থাও করা হবে।

আলাস্কা, যুক্তরাষ্ট্র

আপনি কি শীত ভালবাসেন? তুষারবৃত অঞ্চলে বাস করতে চান? শুভ্র বরফময় সকাল আর শীতল আবহের ঘর নিয়ে আপনার জন্য অপেক্ষা করছে আলাস্কা। এখানে সরকারের আলাদা একটি ফান্ড আছে যে পেশাদার লোকেরা আলাস্কায় বাস করতে চাইলে সরকার তাদের পূর্ণ সহযোগিতা করবে। এজন্য আপনাকে যে শর্তটি পালন করতে হবে তা হল, অন্তত ১ বছর আলাস্কায় বাস করতে হবে।

Saskatchewan Province, কানাডা

কানাডার এই প্রদেশটি নতুন যোগ্যতাসম্পন্ন গ্রাজুয়েট (২০১০ এর পর গ্রাজুয়েট করেছেন যারা) যারা এখনও তাদের ক্যারিয়ার কীভাবে গড়বেন ঠিক করেন নি তাদের জন্য রেখেছে অনন্য সুযোগ। তারা ৭ বছর পর্যন্ত ২০ হাজার কানাডিয়ান ডলার পাবেন এখানে থাকা এবং কাজ করার জন্য!

নায়াগ্রা ফলস, নিউ ইয়র্ক

পৃথিবীর সবচেয়ে শ্বাসরুদ্ধকর সৌন্দর্য্যমন্ডিত জলপ্রপাতের একটি নায়াগ্রা ফলস। এর কাছে থাকার সুযোগ পাবেন আপনি, ভাবা যায়? সরকার গ্রাজুয়েট করা ছাত্রদের এখানে ৭০০০ ডলার পর্যন্ত অর্থ প্রদান করেন তারা যদি এখানে থাকতে চান এবং ফলসটির কাছাকাছি গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট, হোটেলে কাজ করেন।

পনগা- অস্টারিয়াস, স্পেন

বিস্ময়কর ছোট গ্রামটি উত্তর-পূর্ব স্পেনের সংরক্ষিত এলাকার মধ্যে অবস্থিত। এটি দেশটির অন্যতম সবচেয়ে পুরাতন গ্রাম। জনশক্তি বাড়ানো এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে সরকার এখানে বসবাসকে উৎসাহিত করেন। এজন্য যেসব জুটি অন্য অঞ্চল থেকে এখানে বাস করতে আসেন তাদেরকে জুটি প্রতি ৩০০০ ইউরো প্রদান করা হয় এবং আরও ৩০০০ ইউরো প্রদান করা হয় তাদের প্রতিটি শিশুর জন্য। পরিচ্ছন্ন এবং সুন্দর গ্রামে বসবাসের এটি একটি চমৎকার সুযোগ।

Utrecht, নেদারল্যান্ডস

গভীর জ্ঞানচর্চা এবং সামাজিক বিজ্ঞানে পারদর্শীতার জন্য বিশেষভাবে খ্যাত নেদারল্যান্ডস। তারা এই শহরের জনগণের উপর একটি এক্সপেরিমেন্ট করছেন। সেই অনুযায়ী প্রতিটি নাগরিককে ১০০০ ডলার পে করা হবে এখানে বসবাসের জন্য।

Curtis, Nebraska, USA

এখানে ঘটেছে অন্যরকম মজার একটি বিষয়। স্থানীয় জনগণ প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ এনেছেন, তারা গ্রামটির জন্য যতটা করা প্রয়োজন ততটা করছেন না। প্রশাসন জনগনকে একটি অফার দিয়েছেন যে, তারা জমি বিনামূল্যে পাওয়ার আবেদন করতে পারবেন। বিনিময়ে অঞ্চলটির সংস্কৃতি রক্ষা এবং উন্নতির জন্য কী কী গঠনমূলক পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে ভাল পরামর্শ দিতে হবে। 

Share.

Leave A Reply