শিশুর প্রয়োজনীয় এক ডজন হাইটেক গ্যাজেট

0

আধুনিক ব্যস্ত জীবনে শিশুর দেখাশোনার জন্য ক্রমে পিতামাতা কম সময় দিতে পারছেন। আর এ শূন্যস্থান পূরণে এগিয়ে আসছে নানা হাইটেক গ্যাজেট। এ লেখায় রয়েছে তেমন কিছু গ্যাজেটের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. মিমো সেন্সর

মিমো বাজারে এনেছে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন সেন্সর। এটি শিশুর দেহের তাপমাত্রা, শ্বাসপ্রশ্বাস ও ঘুমের কার্যক্রম মনিটর করতে পারে। ফলে শিশুর কোনো শারীরিক সমস্যা হলে তা পিতা-মাতা সহজেই বুঝতে পারেন। এ সেন্সরটি দেখতে অনেকটা খেলনা কচ্ছপের মতো। এটি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করা যায়। ফলে অ্যাপের মাধ্যমেই শিশুর দেহের প্রয়োজনীয় তথ্য জানা যায়। গ্যাজেটটির মূল্য ২৫০ ডলার।

২. কার সিট

গাড়িতে শিশুর নিরাপদে বসার জন্য কার সিট প্রয়োজন হয়। এ সিটকে আরও নিরাপদ করার জন্য ব্যবহার করা যায় ফোরমমস সেলফ-ইন্সটলিং কার সিট। এটি এ বছরের কনজিউমার ইলেক্ট্রনিক্স শোতে প্রদর্শিত হয়। মূলত গাড়ির ঝাঁকি থেকে শিশুকে রক্ষার জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে ক্রমাগত সিটটিকে লেভেলিং করে। মূল্য ৫০০ ডলার।

৩. উইথিংস স্মার্ট বেবি মনিটর

দূর থেকে শিশুর ওপর সার্বক্ষণিক নজরদারি করতে চাইলে উইথিংস স্মার্ট বেবি মনিটর নামে এ গ্যাজেটটির তুলনা নেই। এতে একটি ক্যামেরার সাহায্যে শিশুকে দেখা যাবে এবং তার সঙ্গে মাইক্রোফোনের মাধ্যমে কথা বলা যাবে। এ ছাড়া সংগীত নিয়ন্ত্রণ ও কক্ষের তাপমাত্রা নিয়ন্ত্রণসহ নানা কাজ করা যাবে এটি দিয়ে। মূল্য ২৫০ ডলার।

৪. গো সেলফ-ওয়ার্মিং বোতল

শিশুকে নিয়ে কোথাও বেড়াতে গেলে গরম পানি বা দুধের প্রয়োজন হতে পারে। আর বাড়তি কোনো ঝামেলা ছাড়াই গরম পানি দিতে পারে এ বোতলটি। নির্দিষ্ট স্থানে কার্টিজ প্রবেশ করিয়ে ঝাঁকি দিলেই পানি গরম হয়ে যায়। মূল্য ৩০ ডলার।

৫. স্মার্ট চুষনি

অনেক বাবা-মা শিশুর মুখে চুষনি লাগিয়ে রাখেন। তবে এটি যদি হয় স্মার্ট চুষনি তাহলে তা শিশুর তাপমাত্রা মনিটরিং কাজে লাগতে পারে। এতে যখনই তার দেহের তাপমাত্রায় পরিবর্তন হবে তা জানা যাবে। মূল্য ১০ ডলার।

৬. বিয়াবা বেবিকুক

শিশুর খাবার রান্নার কিংবা ব্লেন্ড করার জন্য এটি হতে পারে আদর্শ। বিয়াবা বেবিকুক ব্যবহার করে ফলমূল, সবজি ইত্যাদি ১৫ মিনিট বা তারও কম সময়ে স্টিম করা যাবে। এ ছাড়া এটি ব্যবহার করে খাবার ব্লেন্ড কিংবা ডিফ্রস্টও করা যাবে।

৭. ইনফ্যান্ট ক্রাইস ট্রান্সলেটর

এটি একটি আইওএস ও অ্যান্ড্রয়েড অ্যাপ। এ অ্যাপটি শিশুর কান্নার কারণ নির্ণয় করে তাকে থামাতে সহায়তা করে। যেমন শিশুর যদি ক্ষুধা, ঘুম, ব্যথা কিংবা ডায়াপার ভিজে যাওয়ার জন্য কান্না পায় তাহলে তা নির্ণয় করতে পারে অ্যাপটি। মূল্য ২.৯৯ ডলার।

৮. বেবি শুশার

এটি মূলত একটি ছোট স্পিকার। নানা কারণে শিশু কান্না শুরু করলে এটি ব্যবহার করে শিশুকে থামানো যায়। মূলত পেটের ভেতর শিশু যেসব শব্দ শুনে থাকে সেসব শব্দই তাকে শোনায় স্পিকারটি। মূল্য ৩০ ডলার।

৯. বুন গ্লো নাইট লাইট

রাতে শিশু যদি অন্ধকারে অস্বস্তি বোধ করে তাহলে তার জন্য এ নাইট লাইট এনে দেওয়া যেতে পারে। এটি রংধনুর নানা রং তৈরি করতে পারে। মূল্য ৬০ ডলার।

১০. হ্যাচবেবি স্মার্ট চেঞ্জিং প্যাড

এ চেঞ্জিং প্যাডেই রয়েছে বিভিন্ন সেন্সর। এর সাহায্যে শিশুর ওজন, খাবার অভ্যাস ও বৃদ্ধির হার জানা যায়। এটি স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে তথ্যগুলো পাঠিয়ে দেয়।

১১. ফোরমমস স্পাউট কভার

গরম পানির গিজার ব্যবহার করে শিশুকে যদি গোসল করান তাহলে এ যন্ত্রটি ব্যবহার করতে পারেন। এটি শিশুকে বাড়তি গরম পানিতে দুর্ঘটনার হাত থেকে বাঁচাবে।

১২. পকেইট স্ট্রলার

শিশুকে সহজে বহন করার জন্য এ স্ট্রলারটি ব্যবহার করা যেতে পারে। এটি ভাঁজ করে ব্যাকপ্যাকেই বহন করা যায়। ফলে ভ্রমণের সময় এটি ব্যবহারের ঝামেলা কম হয়।

Share.

Leave A Reply