যে কারণে খাবেন আইসক্রিম

0

আইসক্রিম  খেতে কি খুব বেশি ভালোবাসেন? অথচ খাওয়ার আগে দু’বার ভাবেন, খাওয়া উচিত হবে কি হবে না? তবে এবার থেকে নিশ্চিন্তে, নির্দ্বিধায় আইসক্রিম খান।

অনেকেই স্বাস্থ্যের কারণে আইসক্রিম বর্জন করেন। বিশেষ কোনও রোগব্যাধির কারণে আইসক্রিম জীবন থেকে বাদ দিতে হতে পারে কিন্তু তেমন কোনো সমস্যা যদি না থাকে তবে বিনা দ্বিধায় আইসক্রিম খান কারণ, এতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ।

  • প্রথমত আইসক্রিম হল আসলে দুগ্ধজাত খাদ্য। ক্রিম তো আর দুধ ছাড়া তৈরি হয় না। আর দুধ মানেই তাতে রয়েছে ক্যালসিয়াম। আর ক্যালসিয়াম যে হাড় ও দাঁতের জন্য প্রয়োজনীয় তা কে না জানে।
  • আইসক্রিম দেয় ইনস্ট্যান্ট এনার্জি। খুব ক্লান্ত শরীরে আইসক্রিম খেলে চাঙ্গা লাগবে।  কারণ এতে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট।
  • আইসক্রিমে রয়েছে একগুচ্ছ ভিটামিন। ভিটামিন এ, ডি, কে, বি-৬, বি-১২ এবং ভিটামিন ই ছাড়াও আইসক্রিমে থাকে নিয়াসিন, থায়ামিন এবং রাইবোফ্ল্যাভিন ভিটামিন।
  • অনেকেরই ধারণা আইসক্রিম খেলে নাকি মানুষ মোটা হয়ে যায়। আসলে কিন্তু ঠিক উলটোটাই। ঠাণ্ডা কোনও কিছু খাওয়ার পরে শরীর অতিরিক্ত ক্যালরি বার্ন করে যাতে দেহের তাপমাত্রা স্বাভাবিক থাকে। আর ক্যালরি বার্ন করা মানেই ওজন কমানোর প্রাথমিক ধাপ। তাই পরিমিত পরিমাণ আইসক্রিম নিয়মিত খেলে তা ওজন কমাতে সাহায্য করবে।
  • আইসক্রিম খেলে মস্তিষ্ক সেরোটোনিন এবং ডোপামাইন হরমোন নিঃসরণ করে। এই দু’টি হরমোনই মুড ভাল থাকার প্রধান কারণ।

আইসক্রিম খেতে কার না ভাল লাগে।তবে তা বলে প্রচুর আইসক্রিম একসঙ্গে খাবেন না। প্রতি সপ্তাহে বড় জামবাটি ভর্তি একবাটি আইসক্রিম খেলে অবশ্য তেমন কোনো ক্ষতি হবে না।

বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রান্নাঘরে।

Share.

Leave A Reply