বোকা বনবেন না, চিনে নিন নকল হাসি

0
হাসি তো ফাসি। আপনি ফেঁসেছেন কত বার? মিষ্টি করে দেঁতো হাসি হেসেছেন কেউ। তাতেই আপনি গলে জল। তত ক্ষণে সে আপনাকে বোকা বানিয়ে দিয়েছে চম্পট। যত ক্ষণে আপনার টনক করেছে তত ক্ষণে হাত কামড়ানো ছাড়া উপায় নেই। নকল হাসির বাউন্সের পুরো ক্লিন বোল্ড আপনি। কীভাবে বুঝবেন কোন হাসি আসল আর কোনটা নকল? ঠকবেন না। শুধু খেয়াল রাখুন তিনটে ছোট্ট জিনিস-
১। চোখ বুজে আসা- হাসলে অনেকের চোখ বুজে আসে। তবে পুরো বন্ধ না হলেও সকলেরই চোখ কিন্তু ছোট হয়ে আসবেই বা কিছুটা বুজে আসবেই। যদি দেখেন সামনের মানুষটা হাসছেন অথচ ড্যাবড্যাব করে দু’চোখ খুলে তাকিয়ে রয়েছেন তাহলে বুঝতে হবে হাসি কিন্তু নকল।
২। চোখের কাছে ভাঁজ- শুধু দাঁত দেখা গেলেই কিন্তু হাসি হয় না। সামনের জন খুশি কিনা তা আসল বোঝা যায় চোখে দেখে। কেউ যদি আপনার কথা শুনে জোরে জোরে হাসেন অথচ চোখে তার কোনও প্রভাব না পড়ে তাহলেই বুঝবেন তিনি মোটেও খুশি নন। হাসতে হাসতে চোখের কোলে ভাঁজ পড়লে, চোখ উজ্জ্বল হয়ে উঠলে বা চোখে জল এলে বুঝবেন তিনি সত্যিই খুশি হয়েছেন।
৩। নীচের পাটি দেখা যাওয়া- হাসলে সাধারণত আমাদের শুধু দাঁতের উপরের পাটি দেখা যায়। যদি হাসলে কারও নীচের পাটির দাঁত দেখা যায় তাহলে বুঝবেন হাসি নকল। অনেক সময় মুখের পেশির গঠনের কারণে অনেকের হাসলে দাঁতের নীচের পাটি বেরিয়ে পড়ে। এ ক্ষেত্রে জোর দিন উপরের দু’টো লক্ষণের ওপর।

Share.

Leave A Reply