ছোট ঘরকে বড় দেখাতে করুন এই কাজগুলো

0
নতুন ভাড়া করা ফ্লাটটায় ছোট ছোট রুম। দেখেই মন খারাপ লাগছে? ভাবছেন, কিভাবে সাজাবেন এত ছোট জায়গা? চিন্তা করবেন না। ছোট ঘরকে বড় দেখানোর অনেক কৌশল রয়েছে। আপনি চাইলেই আপনার ঘরটিকে ভিন্ন লুক দিতে পারবেন। আসুন জেনে নিই কৌশলগুলো-

 পর্দা

ঘরের আকৃতিকে খুব প্রভাবিত করে পর্দা। কখনো ভারী লম্বা পর্দা ব্যবহার করবেন না। এতে জায়গাটি আবদ্ধ মনে হয় এবং ঘর ছোট লাগে। হালকা ফুরফুরে রঙের পর্দা ব্যবহার করুন। ঘর বড় দেখাতে দেয়ালের রঙের সাথে মিলিয়ে কিনুন পর্দা।

 সিলিং

দেয়ালের বিপরীত মানানসই একটি রঙ্গে রঙ করুন ঘরের সিলিং। নিজের চোখেই দেখতে পাবেন ঘর কেমন বড় লাগছে! ছাদ নিচু হলে সিলিং এ বাড়তি কাজ বা সজ্জা না করাই ভাল। এতে জায়গা কমে আসে, ঘর আরো ছোট লাগে।

 জানালা

জানালায় কোন গাছের টব বা ফুলদানি নয়। একেবারে ফাঁকা রাখুন। আলো চলাচলে যেন সুবিধা হয় সেদিকে খেয়াল রাখুন। বুকশেলফ বা এধরণের কোন আসবাব দিয়ে জানালা ঢেকে দেবেন না।

 আসবাব

হালকা ধাঁচের আসবাব ব্যবহার করুন। ভারী ডিজাইন আপনার ঘরের বেশীরভাগ জায়গা নিয়ে নেবে। মেঝের সাথে ফ্লাট আসবাবের তুলনায় পায়াসহ আসবাব দেখতে বেশী ভাললাগে। চেষ্টা করুন এমন আসবাব তৈরি করতে যাতে তার বিভিন্ন ব্যবহার করা যায়। যেমন ডাইনিং টেবলটিই পড়ার জন্য ব্যবহৃত হতে পারে। কাঁচের ডাইনিং ঘরকে বড় দেখাতে খুবই কার্যকরি।

 আয়না

ঘরকে সহজেই বড় লুক দেয় আয়না। আলমারির দরজায় আয়না, রুমের দরজায়, জানালার বিপরীত দিকে আয়না আপনার ঘরকে বেশ অনেকটা বড় লুক দেবে।

 রঙ

আসবাবের রঙ প্রকৃতির কাছাকাছি হওয়া জরুরি এবং একেক ধরণের আসবাবের বদলে একই নকশা এবং ধরণের আসবাব ব্যবহার করুন। দেয়ালে একটি হালকা রঙ ব্যবহার করুন। মনে রাখবেন হালকা রঙ যে কোন বস্তুকে আরও ফুটিয়ে তোলে। গাঢ় রঙ চোখে বাধা পায় এবং আবদ্ধ পরিবেশ তৈরি করে।

Share.

Leave A Reply