মাথাব্যথার জন্য দায়ী কয়েকটি খাবার থেকে সাবধান

0
আজকাল এই যান্ত্রিক যুগে মাথাব্যথার সমস্যায় প্রচুর মানুষ ভোগান্তিতে পড়েন। এর সঠিক কারণ না জেনেই নানা ওষুধপত্রের মাধ্যমে তা নিয়ন্ত্রণ করতে গিয়ে বিপাকে পড়তে হয় অনেককেই। সম্প্রতি এক প্রতিবেদনে ড. ম্যানি অ্যালভারেজ ফক্স নিউজে প্রকাশ করেছেন মাথাব্যথা সমস্যার কারণ।
অনেকেই আঙ্গুর খাওয়ার পর মাথাব্যথায় আক্রান্ত হন। আঙ্গুরে রয়েছে ভিটামিন সি ও ফাইবার। আর এতে কম ক্যালরি থাকায় তা অনেক দিক দিয়েই ভালো। কিন্তু এতে রয়েছে টাইরামাইন নামে একটি উপাদান। এটি এক ধরনের প্রাকৃতিক অ্যামাইনো এসিড, যা খাবারের প্রোটিন ভেঙে দেয়।
আঙ্গুরের টাইরামাইন উপাদানটি রক্তচাপ বৃদ্ধিতেও ভূমিকা রাখে, যা অনেকের মাথাব্যথার কারণ হয়। আপনি যদি আঙ্গুর খাওয়ার পর মাথাব্যথায় আক্রান্ত হন তাহলে তা খাওয়া সীমিত করতে হবে।
আঙ্গুর এ ছাড়াও যেসব খাবার মাথাব্যথা তৈরি করতে পারে সেসব এড়িয়ে চলতে হবে। তবে মনে রাখবেন, এ খাবারগুলো থেকে যদি আপনার মাথাব্যথা না হয় তাহলে তা এড়িয়ে চলার প্রয়োজন নেই।
আঙ্গুর ছাড়াও এসব খাবারের মধ্যে রয়েছে-
  • স্মোকড ও প্রক্রিয়াজাত মাংস
  • পুরনো পনির
  • লেবুজাতীয় ফল
  • গাঁজানো বাঁধাকপি
  • সয়াসস।
এ ছাড়াও রেড ওয়াইন, কিছু বিয়ার ও অ্যালকোহলযুক্ত খাবার ও পানীয় রয়েছে এ তালিকায়। আপনি যদি কোনো কারণে মাথাব্যথার সমস্যায় ভোগেন কিন্তু কারণটি নির্ণয় করতে না পারেন তাহলে নিজের খাদ্যতালিকা নোট করে রাখুন। চিকিৎসকের কাছে গেলে সে নোটটি নিয়ে যান। তিনি খাবার দেখে তাতে কোনো মাথাব্যথা সৃষ্টিকারী বিষয় রয়েছে কি না, তা নির্ণয় করতে পারবেন। পাশাপাশি এটাও জেনে রাখা প্রয়োজন যে, খাবার ছাড়াও বহু কারণ রয়েছে মাথাব্যথার। তাই সমস্যা বেশি মনে হলে আপনার নিকটস্থ একজন হোমিও ডাক্তারের পরামর্শ নিন।

Share.

Leave A Reply