৭০ বছর বয়সে এসে প্রথম সন্তানের মুখ দেখলেন তিনি

0

মাতৃত্বের স্বাদ সব নারীই পেতে চায়। কিন্তু এ জন্য যদি কয়েক যুগ ধরে অপেক্ষা করতে হয় তাহলে কেমন? এ রকমই একটি ঘটনা ঘটেছে ভারতের উত্তরাঞ্চলের হরিয়ানা প্রদেশে। হরিয়ানায় ৭০ বছরের এক নারী প্রথমবারের মতো সন্তানের জন্ম দিয়েছেন।

তবে বয়স ৭০ পার হলেও প্রথম মা হতে পারায় বুড়িয়ে গেছেন বলে মনে করেন না তিনি। মঙ্গলবার বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে পাকিস্তানের জাতীয় দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এএফপিকে ওই নারী বলেন, এখন তার জীবন পরিপূর্ণ।

সন্তানের আশায় হরিয়ানা প্রদেশের একটি ক্লিনিকে ৭৯ বছর বয়সী স্বামীর সঙ্গে দুই বছর ধরে আইভিএফ চিকিৎসা নেন ডালজিনডার কাউর নামের ওই নারী।

৪৬ বছর আগে তারা বিয়ে করেছেন বলে জানান কাউর। সন্তানের মুখ দেখতে পাবেন এরকম আশা ছেড়েই দিয়েছিলেন এই দম্পতি।

বন্ধ্যাত্বকে এখনো দেশটিতে স্রষ্টার অভিশাপ হিসেবে উপহাস করা হয়। অমৃতসর থেকে বার্তাসংস্থা এএফপিকে কাউর বলেন, ‘সৃষ্টিকর্তা আমাদের প্রার্থনা শুনেছেন। আমার জীবন এখন পরিপূর্ণ। আমার সবকিছু দিয়ে সন্তানের দেখাশুনা করছি। স্বামীও আমার প্রতি অনেক যত্নশীল’।

তবে বেশি বয়সে ভারতে কোনো নারীর সন্তান জন্মদান এই প্রথম নয়। এর আগে ২০০৮ সালে দেশটির উত্তর প্রদেশে ৭২ বছর বয়সে প্রথম বাচ্চার জন্ম দেন এক নারী। সে সময় ওই নারীর কোলজুড়ে আসে ফুটফুটে জমজ শিশু।

Share.

Leave A Reply