সৌদি মেয়ের বিয়ের আগে যা করতে যাচ্ছে সরকার

0

সৌদি মেয়েকে বিয়ের আগে পুরুষদের যা করতে হবে তার জন্য একটি আইন করতে যাচ্ছে সরকার। পুরুষরা মাদকসেবী কি-না তা পরীক্ষা বাধ্যতামূলক করতেই আইন করতে যাচ্ছে দেশটির সরকার।

 বিশেষ করে যেসব বিদেশি পুরুষ সৌদি নারীকে বিয়ে করতে চান তাদের ক্ষেত্রে নতুন আইন কঠোরভাবে প্রয়োগের ব্যবস্থা করা হবে। বুধবার সৌদি সংবাদমাধ্যম ‌‘ওকাজ’ এ তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, এ আইনটি পাস হলে মেয়ের বিয়ের আগে মাদক পরীক্ষার জন্য কনে পক্ষকে যে অস্বস্তিতে পড়তে এর মাধ্যমে তা এড়ানো সম্ভব হবে।

এ আইনটি প্রণয়নের জন্য দেশটির সরকারি কর্মকর্তাদের ব্যাপক চাপ রয়েছে। এর মাধ্যমে পারিবারিক অশান্তি তথা বিবাহ বিচ্ছেদের হার কমানো সম্ভব হবে বলে মনে করছে সরকার। প্রস্তাবিত আইনে কেবল বিদেশি পুরুষই নয়,যেসব সৌদি পুরুষ বিদেশি নারীদের বিয়ে করতে চান তাদেরও মাদক পরীক্ষা করাতে হবে।

বিয়ের আবেদনের সঙ্গে সরকারি দফতরে এ পরীক্ষার প্রতিবেদন তাদের দাখিল করতে হবে। গত মাসে সৌদি সংবাদমাধ্যম আল হায়াত এক প্রতিবেদনে জানিয়েছিল, গত বছর ১২৮ সৌদি নারী তাদের বিদেশি স্বামীর কাছ থেকে তালাকপ্রাপ্ত হন। এসব বিদেশি স্বামীর অধিকাংশই ইয়েমেনি। অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে স্বামী মাদকাসক্ত হওয়ায় সৌদি নারীরা আদালতে তাদের বিদেশি স্বামীর কাছ থেকে তালাকের আবেদন করেন।

Share.

Leave A Reply