খুব সহজে বেকারির নানা রকম খাবার বানানো

0

মাফিন

উপকরণ: ময়দা ১ কাপ, ডিম ১টি, মাখন ২ টেবিল চামচ, দুধ আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, লবণসামান্য, চকলেট চিপ প্রয়োজনমতো ও চিনি ৩ টেবিল চামচ।

প্রণালি: ডিম ও চিনি ফেটে তার সঙ্গে দুধ ও গলানো মাখন মেশাতে হবে। এবার ময়দা, লবণ ও বেকিং পাউডারএকসঙ্গে মিশিয়ে তা ডিম-দুধের মিশ্রণের সঙ্গে আলতোভাবে মেশাতে হবে। এবার মাফিন কাপগুলো খামির দিয়েদুই-তৃতীয়াংশ ভরতে হবে। ওপরে চকলেট চিপগুলো ছড়িয়ে দিতে হবে। প্রি-হিটেড ওভেনে ১৬০ ডিগ্রিসেলসিয়াস তাপে ২০ থেকে ২৫ মিনিট বেক করতে হবে।

প্লেন কেক

উপকরণ: ময়দা ২০০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ডিম ৪টি, দুধ (তরল) ৫ টেবিল চামচ, ভ্যানিলাএসেন্স আধা চা-চামচ, বেকিং পাউডার দেড় চা-চামচ ও লেবুর খোসা কোরানো বা দারুচিনির গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি: বড় একটি বাটিতে মাখন ও চিনি ফেটাতে হবে। চিনি গলে গেলে ভ্যানিলা এসেন্স ও দুধ দিতে হবে।ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে ঢেলে ফেটানো ডিমের মিশ্রণে সব উপকরণ মিশিয়ে নিতে হবে। পছন্দমতোকেকের ছাঁচে মাখন ব্রাশ করে মিশ্রণটি ঢালতে হবে। প্রি-হিটেড ওভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩৫ থেকে৪০ মিনিট বেক করতে হবে।

ড্রাই কেক

উপকরণ: মাখন ১ কাপ, চিনি ১ কাপ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ময়দা ২ কাপ ও বেকিংপাউডার দেড় চা-চামচ।

প্রণালি: মাখন ও চিনি একসঙ্গে ফেটাতে হবে। চিনি গলে গেলে ভ্যানিলা এসেন্স দিতে হবে। ময়দা ও বেকিংপাউডার একসঙ্গে চেলে নিতে হবে। বড় একটি বাটিতে ডিম ফেটিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে বেকিং ট্রেতেমাখন ব্রাশ করে মিশ্রণটি ঢালতে হবে। প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৫ মিনিট বেককরতে হবে। অল্প ঠান্ডা হলে টোস্ট বা ড্রাই কেক পছন্দমতো টুকরা করে বেকিং ট্রেতে সাজিয়ে আবার ১৬০ ডিগ্রিসেলসিয়াস তাপমাত্রায় ১৫ থেকে ২০ মিনিট বেক করতে হবে।

কিশমিশ কুকিজ

উপকরণ: মাখন ১৫০ গ্রাম, গুঁড়া করা চিনি ১ কাপ, ময়দা ২ কাপ, বেকিং পাউডার ২ চা-চামচ, ডিম ২টি,ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, লবণ সামান্য ও কিশমিশ ১ টেবিল চামচ।

প্রণালি: মাখন ও চিনি একসঙ্গে ভালো করে ফেটান। একটা একটা করে ডিম ভেঙে দিয়ে আবার ফেটিয়ে নিন।ভ্যানিলা এসেন্স দিন। ময়দা, লবণ ও বেকিং পাউডার একসঙ্গে চেলে মাখন-চিনির মিশ্রণে ঢালুন। রুটি তৈরিরআটার মতো করে ময়দা মেখে সিকি ইঞ্চি পুরু করে বেলে বিস্কুট-কাটার বা গোল চাকতি দিয়ে কেটে ইচ্ছামতোআকারে গড়ে মাঝখানে একটি করে কিশমিশ দিয়ে বেকিং ট্রেতে বসিয়ে প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রিসেলসিয়াস তাপমাত্রায় ১০ থেকে ১৫ মিনিট বেক করে পরিবেশন করুন।

Share.

Leave A Reply