ত্বক তৈলাক্ত ? মেকআপ বসেনা ? গলে যায়? কী করনীয় ?

0

মেয়েদের সবচেয়ে বড় সমস্যা হয়ত ত্বক নিয়ে। অনেকেরই অনেকটা সময় ঘরের বাইরে কাটাতে হয়। যেহতু গরমকাল চলছে এখন মেয়েদের সবচেয়ে বড় চিন্তা হচ্ছে মেকআপ নষ্ট হয়ে যাওয়া বা গলে যাওয়া। অতিরিক্ত তাপমাত্রায় ঘেমে যাওয়ার কারণে মেকআপ গলে যায়। যাদের স্কিনটাইপ ন্যাচারালি অয়েলি তাদের দুশ্চিন্তার কথা আর নাইবা বললাম। যত গরমই হোক আর স্কিন যতোই তৈলাক্ত হোক কে না চায় নিজেকে সুন্দরভাবে সবার সামনে উপস্থাপন করতে? কিন্তু সুন্দর লাগতে গিয়ে মেকআপ করে সেই মেকআপ গলে গেলে বিড়ম্বনা যেন আরও বেড়ে যায়। আজকে গরমে মেকআপ লং লাস্টং করার পদ্ধতি নিয়ে কথা বলব।

বিউটি গুরুরা মেকাপ লং লাস্টিং এবং সোয়েটপ্রুফ রাখার উপায় হিসেবে অনেক নিয়মই বলেন যার মধ্যে মেকাপ ব্যবহার করার আগে বরফ কুচি দিয়ে চেহারা ধুয়ে নেওয়া এবং রকমারি প্রাইমার ব্যবহার করা সবচেয়ে বেশি পপুলার। বরফকুচি যা করে সেটা হচ্ছে ত্বকের যেসব পোর উন্মুক্ত বা খোলা থাকে সেগুলো বন্ধ করে এবং ত্বকে ব্যাক্টেরিয়ার সংক্রমণে ব্রণ, র‍্যাশ ইত্যাদি হওয়া থেকে রক্ষা করে। প্রাইমার ব্যবহার করলে ফাউন্ডেশনটা সুন্দরভাবে স্কিনে বসে যায় এবং পোরস ও অন্যান্য অসামঞ্জস্যতা কিছুটা ঢেকে দেয়। তবে কিছু কিছু প্রাইমারের বেশি পরিমাণে সিলিকা থাকে যা রিংকেলস গুলোর জায়গায় ফাউন্ডেশনের আস্তর কে চির ধরিয়ে দেয় বা ফাটিয়ে দেয়।

এক্ষেত্রে আমি মনে করি খুব ভালো প্রাইমার না থাকলে যেকোন ভালো ময়েশ্চরাইজার ব্যবহার করে নেওয়া। এটা প্রাইমারের মতোই কাজ করবে।

তাছাড়া গরম আবাহাওয়ায় উপযোগী এমন ফাউন্ডেশন সিলেক্ট করা খুবই গুরুত্বপূর্ণ। ম্যাট ফাউন্ডেশনের ফর্মুলায় তেল জাতীয় উপাদান খুব কম থাকে তাই ম্যাট ফাউন্ডেশন ব্যবহার করলে ১০-১২ ঘণ্টা স্থায়ী হতে পারে।

আমার পছন্দের পাঁচটি ফাউন্ডেশনের কথা শেয়ার করব যা গরমে ব্যবহার উপযোগী।

১। Rimmel London Stay Matte Liquid Mousse Foundation

এই ফাউন্ডেশন্টা ওজনে খুবই হালকা হলেও এর কভারেজ অসাধারণ। ফাউন্ডেশনটা এতোই কভারেজ দেয় যে অতিরিক্ত কন্সিলার ব্যবহার করার প্রয়োজন পড়ে না। আর যেহেতু ম্যাট ফিনিশ তাই সেট করার জন্য পাউডার ব্যবহার না করলেও চলে।

ন্যুনতম দাম ৭৫০-৮০০ টাকা। বাঙালি মেয়েদের উপযুক্ত শেডগুলো হলো Classic Beige, True Beige, True Nude, and Natural Beige। এর লাস্টিং টাইম ন্যুনতম ১০-১২ ঘণ্টা।

২। L’oreal Paris Magic Nude Liquid Powder Bare Skin Perfecting Makeup Foundation

নাম দেখেই নিশ্চয়ই বুঝতে পারছেন এটা লিকুইড টু পাউডার ফাউন্ডেশন। এর অর্থ হলো ফাউন্ডেশনটা লিকুউড কিন্তু এটি একবার অ্যাপলাই করার পরে পাউডার ফিনিশিং পাওয়া যায়। ফাউন্ডেশন্টা ফুল কভারেজ হওয়া সত্বেও খুবই পাতলা। এর ফিনিশিং একেবারেই ন্যাচারাল। লিকুইড টু পাউডার ফাউন্ডেশন হওয়ার কারণে সম্পূর্ন ম্যাট লুক পাওয়া যায়। ন্যুনতম দাম ১৪০০-১৫০০ টাকা। বাঙালি মেয়েদের উপযুক্ত শেডগুলো হলো Nude Beige, Natural Beige, Natural Buff and Sun Beige. এর লাস্টিং টাইম ন্যুনতম ৮-১০ ঘণ্টা।

৩। Revlon Colorstay 24hours Foundation

ড্রাগস্টোর ফাউন্ডেশন গুলোর মধ্যে টপ লিস্টে সবসময় পাওয়া যায় এই ফাউন্ডেশনের নাম। এর সবচেয়ে বড় গুণ হচ্ছে এটি ফুল কভারেজ হলেও ব্যবহারের পর কখনো কেকি লাগেনা, জায়গা থেকে কখনো সরে যায়না বা মুছেও যায়না। স্পেশালি তৈলাক্ত ত্বকের জন্য তৈরি এই ফাউন্ডেশন। ওজনে খুবই হালকা। চেহারার অতিরিক্ত তেল এবসরভ করে নেয় এবং চেহারা শাইনি হতে দেয়না। ন্যুনতম দাম ১২৫০-১৫০০ টাকা। বাঙালি মেয়েদের উপযুক্ত শেডগুলো হলো Golden Beige, Warm Golden, Golden Caramel andToast. এর লাস্টিং টাইম ন্যুনতম ১০-১২ ঘণ্টা।

এবার যে ফাউন্ডেশন দুটির কথা বলবো সেগুলো হল হাই-এন্ড ফাউন্ডেশন। দামি হলেও এদের ফিনিশিং চমৎকার

৪। Kat Von D Lock It Tattoo Foundation

হাই এন্ড বিউটি ওয়ার্ল্ডের পরিচিত নাম কেট ভন ডি। এই ফাউন্ডেশনটি হাইলি পিগমেন্টেড এবং এটা দিয়ে ট্যাটু পর্যন্ত ঢেকে ফেলা যায়। এই ফাউন্ডেশন্টা অনেকটা রিমেল stay matte এর মতোই। অতিরিক্ত কনসিলার বা পাউডারের প্রয়োজন পড়েনা। এর ফিনিশিং খুবই স্মুথ এবং ভেলভেটি। এই ফর্মুলাটা কোন ধরনের প্রোডাক্ট ট্রান্সফার প্রিভেন্ট করার পাশাপাশি ২৪ ঘণ্টা লাস্ট করে। বাঙালি মেয়েদের উপযুক্ত শেডগুলো হলো Light 45, Medium 53, Medium 57 and Medium 62. ন্যুনতম দাম ২৮০০-৩২০০ টাকা।

৫। Estee Lauder Double Wear Stay-In-Place Foundation

এই ফাউন্ডেশনটা বিউটি ওয়ার্ল্ডে বেশ আলোচিত ফাউন্ডেশনের একটি। পাখির পালকের চেয়েও হালকা সুন্দর ফিনিশিং সম্পূর্ণ কভারেজ অনেকটা এয়ারব্রাশ ফিনিশিং দেয়। Olive Oil ছাড়া এই ফাউন্ডেশন তোলা অসম্ভব। স্কিনের সাথে গ্লু এর মতো এটে যায়। গরমকালের জন্য ভাল। একবার এটা ব্যবহার করলে অন্য কোন ফাউন্ডেশন ব্যবহার করতে ইচ্ছেই করবেনা। যারা এটি এফোর্ড করতে পারবেন আমি তাদের সাজেস্ট করবো চোখ বন্ধ করে কিনে ফেলুন। ১৫ ঘণ্টা গ্যারান্টি দিলেও এই ফাউন্ডেশন ১৮-২০ ঘণ্টা লাস্টিং করে। ন্যুনতম দাম ৩২০০-৩৫০০ টাকা। বাঙালি মেয়েদের উপযুক্ত শেডগুলো Cashew 3W2, Honey Bronze 4W1, Toasty Toffee 4W2 and Henna 4W3

 

Share.

Leave A Reply