থাইল্যান্ডে কৃত্রিম দোজখ!

0

থাইল্যান্ডের একটি বৌদ্ধমন্দিরে প্রতীকী জাহান্নাম তৈরি করা হয়েছে। পরকালে কোন পাপের জন্য কী শাস্তি হবে, ভাস্কর্যের মাধ্য তা ফুটিয়ে তোলা হয়েছে। মন্দিরে প্রার্থণা ও ভ্রমণ করতে আসা মানুষকে পাপের শাস্তি সম্পর্কে জানাতে ভাস্কর্যের মাধ্যমে জাহান্নামের চিত্র উপস্থাপন করা হয়েছে। মন্দিরটি জাহান্নাম মন্দির নামে স্থানীয়দের কাছে পরিচিতি পেয়েছে।

বৌদ্ধ ভিক্ষু প্রা ক্রু ভিশানজালিকন থাইল্যান্ডের চিয়াং মাই এলাকায় ওয়াট মাই কায়েট নই নামের মন্দিরটি নির্মাণ করেন। তিনি বলেন, ‘মানুষের মধ্যে পাপের ভয় সৃষ্টি করতেই এই প্রতীকী জাহান্নাম তৈরি করা হয়েছে। আমি চাই, মানুষ জাহান্নামকে ভয় পাক ও পাপের জন্য লজ্জিত হোক।’

পরকালে কোন পাপের জন্য কী শাস্তি হবে তা ভাস্কর্যের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। চুরির অপরাধে হাত কেটে ফেলা হবে। ধর্ষণের অপরাধে যৌনাঙ্গ কেটে ফেলা হবে। প্রতিটি ভাস্কর্য লাল রঙের ছিটা দিয়ে রাঙানো হয়েছে। ব্যাকগ্রাউন্ডে শব্দ সংযোজন করা হয়েছে। মন্দিরের ভেতরে জাহান্নামের ছবি ও ভয়ানক শব্দ মিলে এক পরাবাস্তব অনুভব জাগিয়ে তোলে।

মন্দিরটিতে ২০১৩ সালে ভ্রমণ করেন চরিস বাক্কে। তিনি বলেন, ‘রিচ ফোর্ডের তৈরি করা একটি ভিডিওতে দেখানো হয়েছে, কীভাবে পরকালে পাপের জন্য মানুষের মাথা কাটা হবে। ভিডিওটি দেখতে একটি মেশিনে কয়েন ফেলতে হবে। একটি ভাস্কর্যে গর্ভপাতের শিকার শিশুদের দেখানো হয়েছে। যা খুবই হৃদয় বিদারক।’

ভিক্ষু প্রা ক্রু ভিশানজালিকন বলেন, ‘গর্ভপাতের শিকার ভ্রুণদের সমাধিস্থত করলে নারীরা পাপ থেকে মুক্তি পেতে পারে।’

ওয়াট মাই কায়েট নই মন্দিরটি এখন জন্মদিন, বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের জন্য আকর্ষণের কেন্দ্রে পরিণত হয়েছে। মন্দিরটিতে প্রবেশের জন্য কোনো টিকিট কাটতে হয় না।

থাইল্যান্ডে ওয়াট মাই কায়েট নই মন্দির ছাড়াও কয়েকটি জাহান্নাম মন্দির আছে। ওয়েট বান ওয়েং মন্দিরটিতে গৌতম বুদ্ধের মূর্তির সামনে স্থাপিত জান্নাত ও জাহান্নাম দেখার সুযোগ মিলবে। ওয়াট ফাই রোং ওয়াও মন্দিরটিতেও বুদ্ধের মূর্তির সামনে জাহান্নামে মানুষের শাস্তি ভোগের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে। দক্ষিণ কোরিয়া, চীন ও জাপানে এমন অনেক মন্দির রয়েছে।

চীনের একটি প্রতীকী জাহান্নামের ছবি।

ধর্ষণ পাপের জন্য যৌনাঙ্গ কেটে ফেলা দেখানো হয়েছে।

গর্ভপাতের শিকার শিশুদের ভাস্কর্য। নারীদের গর্ভপাত সম্পর্কে সচেতন করতে ভাস্কর্যটি তৈরি করা হয়েছে।

শরীর থেকে বিচ্ছিন্ন মাথা। রক্তাক্ত জিহ্বা বের হয়ে আছে।

পাপিষ্ঠদের কড়াইয়ের মধ্যে রেখে আগুন জ্বালিয়ে দেওয়া হয়েছে।

ভিক্ষু প্রা ক্রু ভিশানজালিকনের ধারণা থেকে প্রতীকী জাহান্নাম তৈরি করা হয়েছে। হত্যার অপরাধে গলা কেটে ফেলার চিত্র দেখানো হচ্ছে।

Share.

Leave A Reply