ভিন্ন স্বাদের নুডলস বিরিয়ানি

0

নুডলস এমনিতেই সবার বেশ পছন্দ। বিকেলের নাশতা অথবা অতিথি আপ্যায়নে ঝাল স্পাইসি নুডলস পছন্দের তালিকায় শীর্ষে থাকে। তবে আজকের আয়োজনে থাকছে ভিন্ন স্বাদের নুডলস বিরিয়ানি। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন নুডলস বিরিয়ানি।

উপকরণ

পাতলা নুডলস এক কাপ, পানি দেড় কাপ, পেঁয়াজ কুচি একটি, আদা-রসুন বাটা তিন/চার চা চামচ, কাঁচামরিচ কুচি দুটি, পুদিনা পাতা ১০টি, ধনেপাতা সামান্য, মিক্সড ভেজিটেবল এক কাপ, মরিচের গুঁড়া এক চা চামচ, বিরিয়ানি মসলা এক চা চামচ, তেল এক চা চামচ, দারুচিনি একটি, লবঙ্গ দুটি, এলাচ একটি, তেজপাতা একটি ও লবণ স্বাদমতো।

 

প্রস্তুত প্রণালি 

প্রথমে একটি প্যানে তেল দিয়ে তাতে বাদামি করে নুডলস ভেজে নিন। মিক্সড ভেজিটেবলগুলো কিউব করে কেটে এগুলো লবণ মেশানো পানিতে পাঁচ মিনিট সেদ্ধ করে নিন। তবে বেশি সেদ্ধ করবেন না। এবার প্যানে তেল দিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা দিয়ে ভেজে নিন। এর পর এতে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ দিয়ে ভাজতে থাকুন। বাদামি হয়ে গেলে এতে আদা-রসুন বাটা দিয়ে কষাতে থাকুন। এখন এতে পুদিনা পাতা, ধনেপাতা, মরিচের গুঁড়া ও বিরিয়ানি মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার এতে সেদ্ধ করা সবজিগুলো দিয়ে দিন। পানি দিয়ে নেড়ে পাঁচ মিনিট রান্না করুন। সবশেষে এতে ভাজা নুডলস দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন ভিন্ন স্বাদের নুডলস বিরিয়ানি।

Share.

Leave A Reply