১৮ বছরের চেষ্টায় ইরানে তৈরি হলো সবচেয়ে অলংকৃত ও সুসজ্জিত কুরআন

0

ইরানের একদল শিল্পী দীর্ঘ ১৮ বছরের চেষ্টায় পবিত্র কুরআনের সবচেয়ে সুসজ্জিত ও অলঙ্কৃত একটি সংকলনের কাজ শেষ করেছেন। এ সংকলনটি তৈরির কাজে ব্যয় হয়েছে ইরানি মুদ্রায় ৬০ বিলিয়ন রিয়াল (সাড়ে ১৩ কোটি টাকা)।

ইস্ফাহানের জানফাজা পরিবার এই এককভাবে এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেছে। ওই পরিবারের বড় পুত্র মেহেদি জানফাজা এ প্রকল্পের ব্যবস্থাপক হিসেবে কাজ করেন। মেহেদি জানফাজা তার বাবার ইচ্ছা অনুযায়ী এই মহৎ কাজটি সম্পন্ন করেছেন বলে খবর দিয়েছে তেহরান টাইমস।

ইরানের খ্যাতিমান খোদাই শিল্পী রেজা কাদেরান ও মোহাম্মদ আলী সায়েই, আলোকচিত্রী মাজিদ সাদেকজাদেহ এবং ক্যালিগ্রাফার গোলামরেজা মাহুরিসহ বিখ্যাত শিল্পীরা গত ১৮ বছর ধরে কুরআনটির সংকলনে নিজেদের মেধা ও দক্ষতা ব্যয় করেছেন। কুরআনটির সংকলনে হাতে তৈরি সোনালি কাগজ ব্যবহার করা হয়েছে।  এতে ব্যবহার করা হয়েছে ১৪শ’ মণিমুক্তা। ৫৭ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ৪২ প্রন্থ আকারের এ পবিত্র কুরআনটির পৃষ্ঠা সংখ্যা ১৭৫টি। যার প্রতিটি পৃষ্ঠা আলাদাভাবে সুসজ্জিত ও অনন্য নকশায় উদ্ভাসিত হয়ে উঠেছে।

আগামী ১৩ থেকে ২৮ জুন তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক পবিত্র কুরআন প্রদর্শনীতে এ কুরআন শরীফটি প্রদর্শিত হবে। এ কুরআনটি বিক্রি করে যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে একটি এতিমখানা প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছে জানফাজা পরিবার।

Share.

Leave A Reply