ড্যামেজ ফ্রি, এক্সট্রা হেলদি , স্মুথ ও সাইনি চুলের জন্য ঘরোয়া হেয়ার মাস্ক(অল হেয়ার টাইপ)

0

আপনার চুল কি ড্যামেজ, আনহেলদি আর ফ্রিজি? রুক্ষ শুষ্ক চুল আবার সুন্দর ও সিল্কি করতে খুব সহজ ও ঘরোয়া এম কিছু হেয়ার মাস্ক রেসিপি নিয়ে আজ লিখবো যা আপনার নিষ্প্রাণ চুলে আবার প্রাণ সঞ্চার করবে।

অনেকের মতে ঘরোয়া ভাবে প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের যত্নের অন্যতম সমস্যা হল কোন উপাদান কোন ধরনের চুলের জন্য ভালো কাজ দেবে বা কোনটি চুলের ভালোর বদলে ক্ষতি করবে এসব কনফিউশন। তাই আপনার এসব কনফিউশন থেকে মুক্তি দিতে এই আর্টিকেল এ এমন সব হেয়ার মাস্ক রেসিপি নিয়ে বলবো যেগুলো সব ধরনের চুলের জন্য উপযোগী, যা আপনি নির্দ্বিধায় ইউজ করতে পারবেন।

অ্যাভাকাডো, মধু ও অলিভ অয়েল-

উপাদান

-১ টি পাকা অ্যাভাকাডো চটকানো
-১\২ টেবিল চামচ মধু
-২ টেবিল চামচ অলিভ অয়েল

রেসিপি

সব উপাদান একসাথে মিশিয়ে ক্রিমি করে ফেলুন। এবার এটি আপনার ভেজা অথবা শুকনা চুলে লাগিয়ে একটি প্ল্যাস্টিকের ক্যাপ লাগিয়ে রাখুন, মিনিমাম ৩০ মিনিট এটি চুলে রাখুন আর পরে চুল ধুয়ে ফেলুন।

এই মাস্কের অ্যাভাকাডো চুলের জন্য ফ্রেন্ডলি ভিটামিন ও প্রোটিন বহন করে, এমনকি এর অন্যতম উপাদান ভিটামিন ই চুল নারিশ করে ও চুলের গ্রোথ বাড়িয়ে তোলে। মধু ও অলিভ অয়েল আপনার হেয়ারের মশ্চারাইজার লেভেল ঠিক রাখে।

কলা, নারিকেল তেল, অলিভ অয়েল ও মধু-

উপাদান

-২ টি পাকা কলা

-১ টেবিল চামচ অলিভ অয়েল।

-১ টেবিল চামচ মধু।

-১ টেবিল চামচ নারিকেল তেল।

রেসিপি

সব উপাদান একসাথে নিয়ে একটু ব্লেন্ডারে ব্লেন্ড করুন। অনেক সময় ধরে এটি ব্লেন্ড করুন যাতে করে কলা অন্যান্য উপাদানের সাথে মিহি হয়ে মিশে যায়। এবার এই মিহি পেস্ট আপনার ভেজা অথবা শুকনা চুলে লাগিয়ে ৫ মিনিট রেখে দিন ও পরে চুল ধুয়ে ফেলুন।

এই হেয়ার মাস্কটি হাইড্রেটেড ও অ্যান্টি-অক্সিডেন্ট এ ভরপুর। যা আপনার চুলের প্রপার গ্রোথ করে ও ড্যামেজ রিপেয়ার করে।

স্ট্রবেরি, মধু ও নারিকেল তেল-

উপাদান

-২০০ গ্রাম ফ্রেশ স্ট্রবেরি

-২ টেবিল চামচ অলিভ অয়েল

-১\২ টেবিল চামচ নারিকেল তেল

রেসিপি

প্রথমে স্ট্রবেরি ব্লেন্ডারে নিয়ে সুন্দর করে ব্লেন্ড করুন। এবার অলিভ অয়েল ও নারিকেল তেল যোগ করে পেস্ট বানিয়ে আপনার চুলে লাগান।

আপনার চুল নজরকাড়া সুন্দর, স্মুথ, সাইনি ও মশ্চারাইজ করতে সামান্য এই স্ট্রবেরি মাস্কই যথেষ্ট।

অলিভ অয়েল ও মধু-

উপাদান

-১\২ কাপ মধু।

-১\৩ কাপ অলিভ অয়েল

মধু আর অলিভ অয়েল একসাথে মিশিয়ে হালকা গরম করে নিন, এবার এই মিশ্রণ আপনার ভেজা চুলে লাগিয়ে নিয়ে একটা মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে মাথায় একটা প্ল্যাস্টিক এর ক্যাপ পরে নিন। এভাবে মাস্কটি আপনার চুলে ২০\৩০ মিনিট রেখে চুল ধুয়ে নিন।

মধুতে কানায় কানায় ভিটামিন আর মিনারেল ঠাসা যা আপনার চুলের প্রপার মশ্চারাইজার ব্যাল্যান্স ঠিক রাখবে আর অলিভ অয়েল চুল হেলদি ও নারিশ করবে।

আপনার চুল হোক না অয়েলি, ড্রাই বা ড্যামেজ অথবা ফাইন হেয়ার সব ধরনের চুলের জন্যই উপরের হেয়ার মাস্কগুলো উপযোগী। আপনি আপনার পছন্দ অনুযায়ী হেয়ার মাস্ক টানা ১ থেকে ২ মাস ইউজ করেই দেখুন ফলাফল আপনার চোখে পড়বে।

Share.

Leave A Reply